Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

গোরক্ষা হিংসায় রাজ্যের ওপরে দায় চাপাল মোদী সরকার, আর কী বলল কেন্দ্র

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

গোরক্ষা নিয়ে কোনও হিংসাকেই সমর্থন করে না কেন্দ্র। গোরক্ষক বাহিনীগুলিকে নিষিদ্ধ করার দাবিতে পেশ হওয়া পিটিশনের প্রেক্ষিতে শুক্রবার সুপ্রিম কোর্টে এমনটাই বললেন সলিসিটর জেনারেল রঞ্জিত কুমার।

আইনশৃঙ্খলার বিষয়টি রাজ্য তালিকা ভুক্ত হওয়ায়, বিষয়টি নিয়ে কেন্দ্রের কিছুই করার নেই বলে সুপ্রিমকোর্টে জানিয়েছেন সলিসিটর জেনারেল। সূত্রের খবর, রাজ্যগুলিকেই হিংসা দমনে ব্য়বস্থা নিতে হবে বলে সর্বোচ্চ আদালতে জানিয়েছেন সলিসিটর জেনারেল রঞ্জিত কুমার।

গোরক্ষা হিংসায় রাজ্যের ওপরে দায় চাপাল মোদী সরকার

পিটিশনে দাবি করা হয়েছিল, দেশজুড়ে একাধিক সংগঠন গোরক্ষার অজুহাত খাড়া করে সংখ্যালঘু, দলিতদের ওপর সন্ত্রাস, নির্যাতন চালাচ্ছে। কিন্তু কেন্দ্রীয় সরকার সরকার এদের বাড়াবাড়ি রোধে ব্যর্থ হয়েছে। গোরক্ষকদের ওপর নিষেধাজ্ঞা জারির দাবি করা হয় পিটিশনে।

হিংসা নিয়ে কেন্দ্র ও বিভিন্ন রাজ্যের বক্তব্য জানতে চেয়েছিল সর্বোচ্চ আদালত।

গুজরাত, ঝাড়খণ্ডের বিজেপি সরকারের তরফে শীর্ষ আদালতকে জানানো হয়, গোরক্ষা সংক্রান্ত হিংসার ঘটনাগুলিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

সর্বোচ্চ আদালতে বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি এএম খানউইলকার এবং বিচারপতি এমএম শান্তানাগওদারের ডিভিশন বেঞ্চ বাকি রাজ্যগুলিকে চার সপ্তাহের মধ্যে তাদের রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে।

বিষয়টি নিয়ে এদিন সর্বোচ্চ আদালতের মনোভাব ছিল বেশ কড়া। গোরক্ষার নামে নজরদারি, খবরদারি বরদাস্ত না করতে কেন্দ্র ও রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

বিষয়টি নিয়ে পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে ৬ সেপ্টেম্বর।

English summary
Centre don't support any vigilantism, solicitor general tells Supreme Court
Please Wait while comments are loading...