Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আধার ছাড়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট নয়, কী করবে আম জনতা

  • Published:
  • By: 
    Soumik Bose
Subscribe to Oneindia News

ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বরের সংযুক্তিকরণকে বাধ্যতামূলক করে দিল কেন্দ্র। ৩১ শে ডিসেম্বর ২০১৭-র মধ্যে সমস্ত গ্রাহককে ব্যাঙ্কে গিয়ে আধার নম্বর জমা দিতে হবে। অন্যথায় ওই অ্যাকাউন্ট থেকে লেন- দেন বন্ধ করে দেওয়া হবে। একইসঙ্গে নতুন অ্যাকাউন্ট খোলা ও ৫০ হাজার টাকার ওপরে লেনদেনেও প্যান বা ফর্ম ৬০-র সঙ্গে আধার নম্বর দেওয়াকেও বাধ্যতামূলক বলে রাজস্ব বিভাগ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

প্রতীকী ছবি, গ্রাফিক্স- ইন্দ্রাণী সরকার

২০১৭- ১৮ সালের বাজেটেই প্যান-এর সঙ্গে আধার নম্বর যোগ করা বাধ্যতামূলক করা হয়েছে। মূলত একাধিক পারমানেন্ট অ্যাকাউন্ট নম্বর দিয়ে কর ফাঁকি রুখতেই এই ব্যবস্থা বলে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল। কিন্তু ছোট অ্যাকাউন্টগুলির ক্ষেত্রে শুধুমাত্র কেওয়াইসি দিলেই চলত। রাজস্ব বিভাগের নয়া নির্দেশিকা অনুযায়ী যে কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে গেলে আধার বাধ্যতামূলক। সেইসঙ্গে কোর - ব্যাঙ্কিং ব্যবস্থাও থাকতে হবে সংশ্লিষ্ট ব্যাঙ্কে। পয়লা জুন থেকেই এই নির্দেশিকা কার্যকর হয়েছে। কিন্তু যাঁদের এখনও আধার নম্বর নেই, তাঁরা কী করবেন আধার নম্বর না থাকলে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে গ্রাহককে আধার কার্ডের আবেদনপত্রের কপি জমা দিতে হবে। সেক্ষেত্রে ৬ মাসের মধ্যে আধার নম্বর জমা দিতে হবে ব্যাঙ্কে। যাঁদের ইতিমধ্যেই অ্যাকাউন্ট রয়েছে, তাঁদের জন্য আধার নম্বর জমা দেওয়ার সময়সীমা ৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত।

প্রতীকী ছবি, গ্রাফিক্স- ইন্দ্রাণী সরকার

কোনও কোম্পানির ব্যাঙ্ক অ্যাকাউন্ট হলে কার আধার লাগবে সেক্ষেত্রে ম্যানেজার বা অন্য় কোনও আধিকারিক যাঁকে অ্যাকাউন্ট থেকে লেন- দেনের ক্ষমতা দেওয়া রয়েছে, তাঁর আধার নম্বর দিলেই হবে।

সমস্ত ক্ষেত্রেই আধারকে বাধ্যতামূলক করতে অনেকদিন ধরেই চেষ্টা চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। কিন্তু শুধুমাত্র সরকারি সুবিধে বা ভর্তুকির ক্ষেত্রেই আধার বাধ্যতামূলক হতে পারে বলে জানিয়ে দিয়েছিল সুপ্রিমকোর্ট। কিন্তু ব্যাঙ্ক অ্য়াকাউন্ট ও প্যানের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক হলে কর ফাঁকি দেওয়ার রোখা যাবে বলে সে সময়ে আদালতে জানিয়েছিল কেন্দ্র।

English summary
The government on Friday announced its decision making the Aadhaar card mandatory for opening bank accounts and conducting financial transactions of Rs 50,000 and above.
Please Wait while comments are loading...