Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এই কাজটা করলেই কমে যাবে ট্রেনের ভাড়া

  • Posted By:
Subscribe to Oneindia News

ভারতীয় রেল মোট ৩১টি প্রিমিয়াম ট্রেনে কেটারিং পরিষেবা অপশনাল করে দিল। যার মধ্যে রয়েছে সাতটি রাজধানী ট্রেন, ছয়টি শতাব্দি ও দুরন্ত ট্রেনে এই ব্যবস্থা করা হয়েছে। আগামী ছয় মাসের জন্য এই ব্যবস্থা রাখা হয়েছে।

[আরও পড়ুন:দেশে ট্রেন ছুটবে ঘণ্টায় ৬০০ কিমি বেগে]

ফলে যাত্রীরা আইআরসিটিসি থেকে টিকিট বুকিং করার সময়ে চাইলে এই ব্যবস্থা গ্রহণ করে টিকিটের দাম কমিয়ে ফেলতে পারবেন। তবে একবার খাবারের দাম বাদ দিয়ে দিয়ে তা পরে আর টিকিটের দামে যোগ করতে পারবেন না। কেউ খাবার না চাইলে ২৫০ টাকা পর্যন্ত দাম কমে যাবে বলে রেল সূত্রে জানা গিয়েছে।

এই কাজটা করলেই কমে যাবে ট্রেনের ভাড়া

রেলে রেটারিংয়ের চার্জ মূলত ১৭৫ টাকা থেকে ৩৪০ টাকার মধ্যে ঘোরাফেরা করে। ফলে কোনও যাত্রী যদি খাবারের অপশন না চান তাহলে রেলের টিকিটের ভাড়া অনেকটাই কমে যাবে।

[আরও পড়ুন:রেলের নতুন অ্যাপ 'রেল সারথি',নিম্ন মানের পরিষেবায় করা যাবে নালিশ]

এছাড়া দূরত্ব অনুযায়ী রেলের ভাড়ায় তার প্রভাব পড়বে। বেশি দূরত্ব হলে খাবারের দামের হেরফের হয়। যার ফলে তা বাছলে সেই অনুযায়ী ভাড়া কম-বেশি হবে।

এর আগে নিজামুদ্দিন-মুম্বই রাজধানী ও পুনে-সেকেন্দ্রাবাদ শতাব্দী এক্সপ্রেসে 'মিল অপশন' অপশনাল করে দেয় রেল। এর পাশাপাশি মুম্বই-গোয়া তেজস এক্সপ্রেসেও খাবারের পছন্দ অপশনাল করে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন:কম ভাড়ায় আসছে শীতাতপ নিয়ন্ত্রিত ইকোনমি কোচ]

তবে রেলের যাত্রীরা খাবার পেতে পারেন অনলাইন পরিষেবার মাধ্যমে অর্ডার দিয়ে। সাগর রত্ন, বিকানেরওয়ালা, নিরুলা'স, কেএফসি, ম্যাকডোনাল্ডস, হলদিরামস, ডমিনোজ ও পিৎজা হাট থেকে খাবার অর্ডার করতে পারেন।

রেল সূত্রে খবর, খাবারের মান বাড়াতে এই বছরের মধ্যেই সমস্ত রেলের কেটারিং ও প্যান্ট্রি পরিষেবা আইআরসিটিসি-র হাতে তুলে দেওয়া হবে।

English summary
Catering service to be optional in 31 premium trains by Indian Railways, tickets will cost less for travellers
Please Wait while comments are loading...