Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

চিকিৎসা ক্ষেত্রে দুর্নীতি রুখতে কেন্দ্রের নয়া উদ্যোগ, আসছে ন্যাশনাল মেডিক্যাল কমিশন

  • Posted By:
Subscribe to Oneindia News

দেশের চিকিৎসা ক্ষেত্রে আসতে চলেছে বড় রকমের রদবদল। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক আনতে চলেছে এক নতুন বিল । যার ফলে দেশের মেডিক্যাল শিক্ষাক্ষেত্রের নিয়ামক সংস্থা মেডিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়া -কে সরিয়ে তার জায়গায় আনা হতে পারে ন্যাশনাল মেডিক্যাল কমিশন। এমনই পরিকল্পনার দিকে এগোচ্ছে কেন্দ্র।

নতুন বিলে আসছে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়। বিলে প্রস্তাবনা করা হয়েছে, বিশেষ একটি পরীক্ষার যা পাশ করতে হবে MBBS গ্র্যাজুয়েটদের। আর তা পাশ করলে, তবেই প্র্যাকটিস লাইসেন্স পাবেন তাঁরা। এই পরীক্ষাটিকেও ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট বা নিটের(NEET)আওতায় ফেলা হবে।

এমবিবিএস স্নাতকদের ডাক্তারি লাইসেন্স পেতে বিশেষ পরীক্ষা, আসছে নতুন মেডিক্যাল বিল

সংসদের সম্মতি পেলেই NMC ২০১৭ বিলটি কার্যকরি হবে। এই বিল, ইন্ডিয়ান মেডিক্যাল কাউন্সিল (IMC)অ্যাক্ট, ১৯৬৫ -র জায়গায় আসতে চলেছে। দেশের চিকিৎসকরা আইএমসি অ্যাক্টের মাধ্যমে মেডিক্যাল কাউন্সিলের আওতায় এতদিন অন্তর্ভুক্ত ছিল। কাউন্সিল সরিয়ে নতুন এই প্রস্তাবিত কমিশন শুধু ডাক্তারি সংক্রান্ত প্রবেশিকা তথা অন্যান্য পরীক্ষাই দেখাশোনা করবে না, পাশপাশি মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানগুলির অবস্থাও পর্যালোচনা করবে। বৈধ ডাক্তাররা কতটা আইন মেনে কাজ করছেন তথা চিকিৎসা আইন মেনে কতটা পরিষেবা দেওয়া হচ্ছে , তাও পর্যালোচনা করা হবে। উল্লেখ্য, বেশ কিছুদিন ধর রাজ্যে যেভাবে ভুলো চিকিৎসকের রমরমা দেখা গিয়েছে, তা নতুন কমিশন আসলে কিছুটা কমতে পারে।

নতুন এই প্রস্তাবিত কমিশনের উদ্দেশ্য দেশের চিকিৎসা ক্ষেত্রে আরও বেশি উন্নয়ন। আরও বেশি স্বচ্ছতা আনা পরিষেবার ক্ষেএ্রে। চিকিৎসা ব্যবস্থায় যেভাবে অস্বচ্ছতা দেখা দিয়েছে তা দূর করতেই এই পদক্ষেপ বলে জানা গিয়েছে। উল্লেখ্য , এই বিলটির খসরা কিছুদিন আগেই নীতি আয়োগের অন্তর্ভুক্ত মন্ত্রী গোষ্ঠী কমিটি গঠন করে। যা পর্যালোচনার পরে পাশ করে মন্ত্রী গোষ্ঠী।

English summary
The health ministry is set to take to the Union cabinet the new bill seeking to replace the apex medical education regulator, Medical Council of India (MCI), with a new body - National Medical Commission (NMC).
Please Wait while comments are loading...