Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভাড়া করে সারোগেসি নয়, ক্যাবিনেটে পাশ নয়া বিল!

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৪ আগস্ট : কয়েক দশক ধরেই ভারতে বাণিজ্যিক কারণে সারোগেসির ব্যবহারের প্রচলন হেছে। এবার সেক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াল কেন্দ্রীয় সরকার। ক্যাবিনেটে পাশ হল সারোগেসি বিল ২০১৬। যার ফলে বাণিজ্যিক কারণে কোনও মহিলাকে ভাড়া করে সারোগেসি করানো এবার নিষিদ্ধ করতে চলেছে কেন্দ্র।

বুধবার সারোগেসির অপব্যবহার হচ্ছে বলে তীব্র অসন্তোষ প্রকাশ করেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি বলেন, প্রয়োজন হিসাবে শুরু হলেও সারোগেসি এখন বিলাসিতায় পরিণত হয়েছে। গে দম্পতিরাও সারোগেসির মাধ্যমে সন্তান পাচ্ছে যা আমাদের মূল্যবোধের সঙ্গে যায় না।

ভাড়া করে সারোগেসি নয়, ক্যাবিনেটে পাশ নয়া বিল!

সুষমা স্বরাজ জানিয়েছেন, যে দম্পতির কম করে ৫ বছর বিয়ে হয়ে গিয়েছে, এবং যাদের সন্তান হওয়ার সম্ভাবনা নেই তারা সারোগেসির সাহায্য নিতে পারেন, ঘণিষ্ঠ পরিজনের থেকেও সেই সাহায্য নিতে পারেন। তবে বিদেশিনী, বিদেশের ভারতীয় নাগরিক, একক মা বা বাবা এবং লিভ ইন সম্পর্কে থাকা সঙ্গী সারোগেসির সাহায্য নিতে পারবেন না।

পাশাপাশি বিদেশমন্ত্রী এও জানিয়ে দিয়েছেন, যে দম্পতির সন্তান রয়েছে তারা সারোগেসি পদ্ধতি অবলম্বন করতে পারবেন না।

পাশাপাশি নাম না করে তারকাদের একাংশকে একহাত নিয়েছেন সুষমা। তিনি বলেন, অনেক তারকা রয়েছেন যাদের দুটি সন্তান থাকা সত্ত্বেও তৃতীয় সন্তানের জন্য সারোগেসির সুবিধা নেন। স্ত্রী আর যন্ত্রণা সহ্য করতে পারবে না বলে অন্য মহিলাকে তার যন্ত্রণা সহ্য করতে হবে।

যে দম্পতিরা আত্মীয়দের সাহায্য নেবেন তাকা শুধুমাত্র চিকিৎসাজনিত খরচই বহন করতে পারবেন। আর কোনও আর্থিক সুবিধা দেওয়া যাবে না।

কেন্দ্রের তরফে এই সিদ্ধান্তও নেওয়া হয়েছে যে, নতুন করে আর কোনও সারোগেসি ক্লিনিকের অনুমোদন দেওয়া হবে না। যেকটি ক্লিনিক রয়েছে তার উপরও নজর রাখবে কেন্দ্রে নয়া গঠিত বোর্ড।

English summary
Cabinet clears Surrogacy Bill 2016, No Hiring Women As Surrogates
Please Wait while comments are loading...