Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

২ লক্ষ টাকার বেশি নগদে সোনা কিনলে দিতে হবে কর

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি : দেশজুড়ে কালোটাকা নিয়ে দুর্নীতি রুখতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে মোদী সরকার। নোটবাতিলের মতো জটিল সিদ্ধান্তও নিতে বাধ্য হয়েছে কোন্দ্রীয় সরকার। আর এবার কালোটাকার কারবারে ইতি টানতে কোন্দ্রীয় সরকারের তরফে সোনা কেনাবেচার উপর লাগু হতে চলেছে নিয়ম।

২০১৭ এর বাজেটে ইতিমধ্যেই সোনা কেনা নিয়ে নানান রকমের নিয়ম নীতি লাগু করা হয়েছে। এর মধ্যে অন্যতম হল নতুন এক নিয়ম। নিয়মে বলা হয়েছে ২ লক্ষ টাকার ওপর নগদে সোনা কিনলে ১ শতাংশ কর আরোপ করবে সরকার। ১ এপ্রিল থেকে লাগু হবে এই কর।

২ লক্ষ টাকার বেশি নগদে সোনা কিনলে দিতে হবে কর

এর আগে , ২ লক্ষ টাকা ওপরে নগদে সোনার গয়না কিনলে প্রদেয় এই করকে টিসিএস বা ট্যাক্স কালেক্টেড অ্যাট সোর্স হিসাবে ধরে নেওয়া হবে। এর আগে এতদিন ৫ লক্ষ টাকার ওপর নগদে সোনা কিনলে দিতে হত কর। এবার সোনাকে 'সাধারণ পণ্যে'র তালিকায় নিয়ে এসেছে কেন্দ্র। তাতেই কমে গিয়েছে নগদে সোনা কেনার ঊর্ধ্বসীমা।

কেন্দ্রীয় বাজেটে ৩ লক্ষ টাকার ওপর নগদ লেনদেন নিষিদ্ধ ঘোষণা করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। কেন্দ্র মনে করছে, সরকারের এই উদ্যোগের ফলে নগদে সোনা কেনার ওপর অতিরিক্ত কর কালোটাকার কারবারিদের ওপর ‌যেমন চাপ বাড়াবে তেমনই ভরবে সরকারের কোষাগার।

English summary
Buying jewellery for over Rs. 2 lakh in cash will attract 1% tax at source from April
Please Wait while comments are loading...