Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পাঞ্জাবে ১ টাকায় বিকোচ্ছে ২ হাজার টাকার নোট!

  • Posted By:
Subscribe to Oneindia News

অমৃতসর, ২৩ ফেব্রুয়ারি : পাঞ্জাবে খেলনার দোকানে ঢালাও বিকোচ্ছে ২ হাজার ও ৫০০ টাকার নতুন নোট। দাম কত শুনবেন? মাত্র ১ টাকা। নোটগুলি দেখতে হুবহু একরকমের। যদিও জাল নোট যাতে বাজারে না ছড়ায় সেই বিষয়ে কড়া পদক্ষেপ করেছে কেন্দ্র সরকার।

তবে কেউ যদি একনজর নোটের দিকে চোখ বোলান তাহলে সহজেই আসল-নকলের ফারাক চোখে পড়বে। আর এটা দেখে হেসে ওঠাও অস্বাভাবিক নয়। কারণ নোটের ভিতরে লেখা থেকে শুরু করে আরবিআই ও অন্যান্য ছাপগুলি পর্যন্ত আলাদা। তবে নোটের আকার, রঙ এতটাই নিখুঁত যে প্রথমে দেখে অনেকেরই সন্দেহ হবে না।

পাঞ্জাবে ১ টাকায় বিকোচ্ছে ২ হাজার টাকার নোট!

পাঞ্জাবের এক বাসিন্দা বৃদ্ধ নিজে এই বিষয়টি অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন। তিনি জানিয়েছেন, বাড়িতে রেফ্রিজারেটরের উপরে একটি পাঁচশো টাকার নোট পড়ে রয়েছে দেখে তিনি তা দিয়ে কাগজওয়ালার দাম মেটান। ঘণ্টাখানেক পরে কাগজওয়ালা ফিরে এসে জানান ৫০০ টাকার নোটটি নকল। এরপরই বৃদ্ধ জানতে পারেন তাঁর নাতি একটি স্টেশনারি দোকান থেকে ১ টাকায় নোটটি কিনে এনেছে।

পরে খোঁজ নিয়ে জানা গিয়েছে, শহরের অনেক দোকানেই এই ধরনের জাল ২ হাজারও ৫০০ টাকার নোট বিক্রি হচ্ছে, মাত্র ১ টাকায়। তাতে আরবিআইয়ের বদলে লেখা রয়েছে 'ভারতীয় মনোরঞ্জন ব্যাঙ্ক'। সিরিয়াল নম্বর '০০০০০০'। নোটে রুপি চিহ্ন নেই। পিকে লোগো লাগানো রয়েছে। গভর্নরের সই নেই। অশোক চিহ্নের জায়গায় রয়েছে অন্য চিহ্ন। কেন্দ্রীয় সরকারের গ্যারান্টির বদলে রয়েছে 'চিলড্রেন্স ব্যাঙ্ক অব ইন্ডিয়া'-র গ্যারান্টি।

এই ধরনের নোটের নাকি পাঞ্জাবে বেশ চাহিদা হয়েছে। এক দোকানি জানিয়েছেন, শুধু ছোটরাই নয়, বড়রাও ১ টাকায় নকল নোট কিনে নিয়ে যাচ্ছেন। পুলিশ এই বিষয়টি জানতে পেরেই তদন্তে নেমেছে। কারণ এর আগে দিল্লি ও উত্তরপ্রদেশে এটিএম থেকে এই নকল নোট বেরিয়েছে বলে অভিযোগ উঠেছে।

English summary
Buy money from ‘Children Bank of India’, other funny labels in Punjab for Re 1
Please Wait while comments are loading...