Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বাজেট ২০১৭ : ডিজিটাল পেমেন্ট নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণাগুলি একনজরে

Subscribe to Oneindia News

কলকাতা, ১ ফেব্রুয়ারি : ডিজিটাল পেমেন্ট বা ক্যাশলেস ইকোনমি নিয়ে সরকার প্রথম থেকেই প্রচার করছে। নোট বাতিলের সিদ্ধান্তের পর কালো টাকা নিয়ন্ত্রণ করতে নদগ লেনদেনে নিয়ন্ত্রণ আনতে চাই সরকার। প্রধানমন্ত্রীর ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্ন পূরণে ডিজিটাল পেমেন্ট একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান।

এবারের বাজেটে ক্যাশলেস ইকোনমি এবং ডিজিটাল পেমেন্ট নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। কি কি ঘোষণা হল একঝলকে দেখে নেওয়া যাক।

বাজেট ২০১৭ : ডিজিটাল পেমেন্ট নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণাগুলি একনজরে
  • ডিজিটাল ইকোনমিকে ব্যবস্থায় আনা খুব গুরুত্বপূর্ণ। ভারত ডিজিটাল ইকোনমির দোরগোড়ায় দাঁড়িয়ে রয়েছে।
  • ইতিমধ্যে ক্যাশলেস লেনদেন বেড়েছে। ১ কোটি ১৫ লক্ষ মানুষ ইতিমধ্যে ভীম অ্যাপস ব্যবহার করেছে।
  • ডিজিটাল পেমেন্ট প্রচার করতে ২টি রেফারেল প্রকল্প আনা হবে। একটি হবে বোনাস প্রকল্প গ্রাহকদের জন্য। অন্যটি হবে ক্যাশব্যাক প্রকল্প দোকানী বা ব্যবসায়ীদের জন্য।
  • আধার পেমেন্ট সিস্টেম খুব শীঘ্রই সামনে আনা হবে। যাদের ডেবিট কার্ড, মোবাইল কোনওটাই নেই তারা এটি ব্যবহার করতে পারবেন।
  • আশা করা হচ্ছে ২০১৭-১৮ তে ডিজিটাল লেনদেন প্রায় ২৫০০ কোটি টাকার অঙ্ক ছাড়াবে। এই লেনদেনের মাধ্যম হতে পারে ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (UPI), ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস (IMPS), আধার এনেবেলড পেমেন্ট সিস্টেম (AEPS) এবং পয়েন্ট অফ সেল (POS) টার্মিনালে ডেবিট কার্ডের ব্যবহার।
  • আগামী মার্চ মাসের মধ্যে ১০ লক্ষ POS বায়োমেট্রিক মেশিন লাগানো হবে, যা আগামী সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়ে ২ লক্ষ করা হবে। এর সাহায্যে আধার ভিত্তিক লেনদেনকে গতি দেওয়া যাবে।
  • ডিজিটাল পেমেন্টের দিকে আমরা এগিয়ে চলেছি। আমরা ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফারের দিকে সরকারের নজর রয়েছে। জিএসটি বড় পদক্ষেপ হতে চলেছে আগামিদিনে।
  • যারা POS কার্ড রিডার ব্যূবহাক করছেন, মোবাইল POS , ফিঙ্গারপ্রিন্ট রিডার বা আইরিস স্ক্যানার ব্যবহার করলে দোকানী ও ব্যবসায়ীরা করে ছাড় পাবেন।
  • ব্যবসায়ীদের ১০০০ টাকা পর্যন্ত ডেবিট কার্ড ব্যবহারে ছাড়ের হার কমিয়ে ০.২৫% করে দেওয়া হল। ১০০০ থেকে ২০০০ টাকার মধ্যে লেনদেনের ক্ষেত্রে তা ০.৫% করা হল। ১ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত তা কার্যকর হবে।
English summary
Budget 2017 : Important announcement regarding Digital Payment and cashlesh Economy
Please Wait while comments are loading...