Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

চিনকে জব্দ করতে সীমান্তের এই রাজ্যে সুড়ঙ্গপথ নির্মাণ করতে চলেছে ভারত

  • Posted By:
Subscribe to Oneindia News

ডোকলাম ইস্যুতে চিন-ভারত ক্রমাগত চাপানোতর ঘিরে ইন্দো-চিন সীমান্তে উত্তেজনার পারদ এমনিতেই চড়ছে। ভারতীয় সেনাকে নানাভাবে যুদ্ধে উস্কানিমূলক বার্তা দিয়ে চলেছে চিন। এরই মধ্যে চিন সীমান্তে ভারতের অরুণাচল প্রদেশে একটি সুরঙ্গ তৈরির বন্দোবস্ত করতে শুরু করল দিল্লি।

বর্ডার রোডস অর্গানাইজেশন ভারতের সীমান্তবর্তী অঞ্চলে রাস্তা তৈরি সংক্রান্ত বিষয় দেখভাল করে। এবার সেই অর্গানাইজেশনের পক্ষ থেকেই অরুণাচল প্রদেশের সেনা পাসে ৪,১৭০ মিটার দীর্ঘ সুড়ঙ্গ তৈরি হতে চলেছে। বিশেষজ্ঞদের মতে এই সুড়ঙ্গ তৈরি হলে চিন সীমান্তে খুব শিঘ্রই পৌঁছে যাওয়া যাবে।

চিনকে জব্দ করতে সীমান্তের এই রাজ্যে সুড়ঙ্গপথ নির্মাণ করতে চলেছে ভারত

এর আগে তিব্বত পর্যন্ত যেতে অরুণাচলের বহু বিপদ সঙ্কুল পথে পেরোতে হত। তবে নতুন এই সুড়ঙ্গ তৈরি হলে ভারত-চিন সীমান্তে খুবই তাড়াতাড়ি পৌঁছে যাওয়া যাবে। এদিকে, সূত্রের খবর, বর্ষার পর থেকেই এই সুড়ঙ্গের জন্য জমি জরিপের কাজ শুরু হয়ে যাবে। প্রায় ১১ থেকে ১২ ফুট উপরে তৈরি হওয়া এই সুড়ঙ্গ যে নিঃসন্দেহে চিন কে জব্দ করকতে ভারতের নীরব পদক্ষেপ তা বলাই বাহুল্য।

সোমবার বিআরও প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, ' সুড়ঙ্গপথ তাওয়াং থেকে তেজপুরে সেনার ৪ কর্পস প্রধান দফতরে পৌঁছতে অন্তত একঘণ্টা কম সময় লাগবে। এর জেরে ১৩ নম্বর জাতীয় সড়ক, বিশেষ করে বমডিলা ও তাওয়াং এর মাঝের অংশটি বছরভর চালু থাকবে।'

English summary
The Border Roads Organisation (BRO), responsible for building and maintaining roads in international border areas, said it would construct two tunnels through the 4,170-metre-high Sela Pass in Arunachal Pradesh.
Please Wait while comments are loading...