Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিআর আম্বেদকরের জন্মজয়ন্তীতে ফের একবার ডিজিটাল লেনদেনে জোর প্রধানমন্ত্রী মোদীর

  • Posted By:
Subscribe to Oneindia News

নাগপুর, ১৪ এপ্রিল : ডঃ বিআর আম্বেদকরের ১২৬তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে জনসভায় ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন সকাল ১১টা নাগাদ তিনি দীক্ষাভূমিতে এসে পৌঁছে শ্রদ্ধা জানান। এদিন তাঁর সঙ্গে ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ। ১৯৫৬ সালের ১৪ অক্টোবর এই জায়গাতেই বৌদ্ধধর্মে দীক্ষিত হন আম্বেদকর।

এদিন আম্বেদকরের জন্মজয়ন্তীতে ফের একবার ডিজিটাল পেমেন্ট নিয়ে জোর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন তিনি সরকারিভাবে ভীম অ্যাপ ও সঙ্গে ডিজিটাল পেমেন্ট ব্যবহারকারীদের জন্য ইনসেন্টিভ স্কিমের উদ্বোধন করেন। এগুলি হল লাকি গ্রাহক যোজন ও ডিজিধন ব্যাপার যোজনা। গত ডিসেম্বরেই এগুলির পথ চলা শুরু হয়েছিল। এদিন এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী কী বললেন তা জেনে নেওয়া যাক একনজরে।

আম্বেদকরের জন্মজয়ন্তীতে ডিজিটাল লেনদেনে জোর নরেন্দ্র মোদীর
  • আম্বেদকরের জন্মজয়ন্তী উপলক্ষ্যে এখানে এসে আমি সম্মানিত। আমি দীক্ষাভূমিতে প্রার্থনা করতে পেরে আনন্দিত। বিআর আম্বেদকর নানা বাধা পেরিয়েছেন। তবে তার আচরণ ও কাজকর্মে তার বহিঃপ্রকাশ ছিল না।
  • বিআর আম্বেদকর কখনও মনে দুঃখ জমিয়ে রাখেননি অথবা কারও প্রতি প্রতিশোধ নেননি। এটাই ছিল তাঁর মহৎ গুণ।
  • আজকের দিনে দাঁড়িয়ে আমরা নানা প্রকল্প শুরু করছি। বিদ্যুৎ সকলের জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে গিয়েছে। ২১ শতকে দাঁড়িয়ে সকলের অধিকার রয়েছে বিদ্যুতের উপরে।
  • সমাজের উন্নয়ন তখনই হতে পারে যখন সেখানে বিদ্যুৎ থাকবে। জীবনে এগিয়ে চলার উন্নয়নের এটাই আজকের দিনে প্রাথমিক শর্ত। বর্তমান সময়ে দাঁড়িয়ে আমরা পুনর্ব্যবহারযোগ্য বিদ্যুৎ উৎপাদনে দ্রুতগতিতে এগিয়ে চলেছি।
  • আমাদের দেশের স্বাধীনতা সংগ্রামী ব্যক্তিত্বরা ভারতের জন্য প্রাণ দিয়েছেন। তাদের চোখে স্বপ্ন ছিল স্বাধীন ভারতের। আমাদের কর্তব্য হল তারা যেমন দেশ চেয়েছেন, সেই স্তরে ভারতকে উন্নীত করা।
  • প্রতিটি ভারতীয় যাতে নিজের বাড়ি, পানীয় জল, বিদ্যুৎ সহ অন্যান্য সুবিধা পায় সেটার জন্য নিরন্তর চেষ্টা করে চলেছে আমাদের সরকার। আজকে যে প্রকল্পগুলির পথ চলা শুরু হল তা তরুণ প্রজন্মকে সুবিধা করে দেবে।

ডিজিটাল অর্থনীতি প্রসঙ্গে প্রধানমন্ত্রী মোদী

  • ভারত ডিজিটাল অর্থনীতির পথে এগিয়ে চলেছে। সেইসময় খুব বেশি দূরে নেই যখন প্রতিটি ভারতীয়, যে যতই গরিব হোক না কেন, বলবে, 'ডিজি-ধন, নিজি-ধন' (ডিজিটাল টাকা আমার টাকা)।
  • আমাদের প্রত্যেকের টাকার প্রয়োজন রয়েছে। তবে তা নগদ হতে হবে তার কোনও মানে নেই। বেশি নগদ মানেই বেশি সমস্যা। নগদ কম হলে সমাজে সমস্যা কমবে। আগামী দিনই হল নগদহীন অর্থনীতির।

ভীম অ্যাপ প্রসঙ্গে নরেন্দ্র মোদী

  • ভীম (ভারত ইন্টারফেজ ফর মানি) আধার অ্যাপের মতো অ্যাপ আগে কোথাও তৈরি হয়নি। এমনকী বেশিরভাগ উন্নত দেশেও এই ব্যবস্থা নেই। ভীম অ্যাপ আগামিদিনে পুরো চিত্রটাই বদলে দেবে।
  • ভীম অ্যাপ নিয়ে বিদেশি বিশ্ববিদ্যালয়ে কেস স্টাডি হবে। ভীম অ্যাপে রেফারেল সিস্টেমও রয়েছে। কাউকে ভীম অ্যাপ রেফার করে শিখিয়ে দিলে আপনি দশ টাকা করে পাবেন।
  • ভীম অ্যাপের সুবিধা সারা দেশের মানুষ পাবেন। প্রটিটি দেশ এর সুবিধা নিজেরা পেতে ঝাঁপিয়ে পড়বে। আ সেক্ষেত্রে প্রথম শুরু করার জন্য ভারত পথপ্রদর্শকের কাজ করবে।
English summary
BR Ambedkar's 126th birth anniversary : PM Modi push for Digital Payment Platform
Please Wait while comments are loading...