Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এখন থেকে হাজি আলি দরগায় মহিলারা প্রবেশ করতে পারবেন : মুম্বই উচ্চ আদালত

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

মুম্বই, ২৬ অগাস্ট : আরও একবার জয় হল সংবিধানের। শুক্রবার মুম্বই উচ্চ আদালর একটি ঐতিহাসিক রায় ঘোষণা করল। যাতে আদালত জানিয়ে দিয়েছে হাজি আলি দরগার ভিতরের কক্ষেও এবার থেকে মহিলারাও অনুপ্রবেশ করতে পারবে। এর আগে ২০১২ সালের মার্চ এবং জুন মাসের মাঝামাঝি সময়ে হাজি আলি দরগার কর্তৃপক্ষ ফতোয়া জারি করে দরগার ভিতরের কক্ষে মহিলাদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করেছিল।

এর বিরুদ্ধে রাজু মোরে নামের এক ব্যক্তি মুম্বই আদালতে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন। বিচারপতিদের একটি বিশেষ বেঞ্চে এই মামলার শুননি চলছিল। মামলা চলার সময়ে সংবিধানের ১৪, ১৫ এবং ২১ নম্বর ধারার উপরে ভিত্তি করেই শুনানি হয়।

এখন থেকে হাজি আলি দরগায় মহিলারা প্রবেশ করতে পারবেন : মুম্বই উচ্চ আদালত

মামলার শুরু থেকেই আদলত স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছিল সংবিধানের ১৪, ১৫ এবং ২১ নম্বর ধারা অনুযায়ী প্রত্যেক ভারতীয় নাগরিকের যে যে অধিকার পাওয়ার কথা তা এখানে খর্ব করা হয়েছে। এর সাথে আদালত জানিয়ে দিয়েছে হাজি আলি দরগার কর্তৃপক্ষ জারি করা ফতোয়া সম্পূর্ণ বেআইনী ছিল।

উল্লেখ্য ২০১২ সালে মহারাষ্ট্র সরকারও মহিলাদের দরগায় প্রবেশ নিষিদ্ধ করার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিল। এদিনের মুম্বই আদালতের রায় ঘোষণার পরে একটি বিষয় আরও একবার স্পষ্ট হল যে ভারতের সংবিধান কতখানি শক্তিশালী। আজকে মুম্বই উচ্চ আদালতের এই ঘোষনা কে তাই অনেকেই ঐতিহাসিক বলে মনে করছেন।

English summary
Bombay high court allows women’s entry into Haji Ali dargah
Please Wait while comments are loading...