Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিএমসি নির্বাচন ২০১৭ : বিজেপিকে মাত দিতে কংগ্রেসের সঙ্গে কথা শুরু শিব সেনার!

Subscribe to Oneindia News

মুম্বই, ২৫ ফেব্রুয়ারি : মুম্বইয়ের ক্ষমতা সামলাতে বিজেপি শিব সেনার হাত ধরার কথা ভাবলেও শিব সেনা নজর অন্য 'হাত'-এ। মুম্বইয়ে বিজেপিকে মাত দিতেই কংগ্রেসের সঙ্গে আলোচনা শুরু করেছে শিব সেনা।

উদ্ধব ঠাকরের প্রতিনিধিরা ইতিমধ্যেই কংগ্রেসের কাছে সমর্থনের প্রস্তাব রেখেছে। নির্বাচনে অত্যন্ত খারাপ ফল করেছে কংগ্রেস। কিন্তু কংগ্রেসের সমর্থন পেলে বিজেপিকে টেক্কা দিতে কোনও সমস্যাই হবে না সেনার। সূত্রের খবর, কংগ্রেসও সেনাকে বাইরে থেকে সমর্থন দেওয়ার প্রশ্নে বিবেচনা শুরু করেছে। সমর্থনের টোপ দিতে ডেপুটি মেয়রের পদ কংগ্রেসকে দেওয়ার আশ্বাসও দিয়েছে সেনা।

বিএমসি নির্বাচন ২০১৭ : বিজেপিকে মাত দিতে কংগ্রেসের সঙ্গে কথা শুরু শিব সেনার!

গতকালই, বিজেপির প্রবীন নেতা নীতিন গড়করি মন্তব্য করেছিলেন, বিজেপি এবং শিব সেনা উভয়ের কাছেই ফের একসঙ্গে হওয়া ছাড়া কোনও উপায় নেই। যদিও এই বিষয়ে সিদ্ধান্ত নেবেন শিব সেনা প্রধান উদ্ধব ঠাকরে এবং মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাডনবিশ। কিন্তু শিব সেনা যে এদিকে অন্য বিকল্প ভেবে রেখেছে তা ঠাহর করতে পারেননি বিজেপির এই প্রবীন নেতা।

বৃহস্পতিবার বৃহন্মুম্বই পুরসভার নির্বাচনের ফল প্রকাশ হয়। প্রথমদিকে বিজেপিকে টেক্কা দিয়ে শিব সেনা অনেকটা এগিয়ে গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিজেপিও গতি ধরে, এবং সেনার ঘাড়ে নিঃশ্বাস ফেলতে শুরু করে। ২২৭টি আসনের মধ্যে সেনা পায় ৮৪টি আসন, বিজেপি মাত্র ৩টি আসন পেছিয়ে রায় ৮১টি আসন। তবে দুই দলের কোনওটিই ১১৪টি আসনের ম্যাজিক ফিগারে পৌঁছতে পারেনি।

অন্যদিকে কংগ্রেস গত বছরের ৫২টি আসনের তুলনায় কমে এবছর এসে দাঁড়িয়েছে ৩১টি আসনে। শিব সেনা ও বিজেপি উভয়ই বুঝতে পেরেছে কংগ্রেসের সমর্থন ছাড়া নিজেদের সংখ্যা নিয়ে এককভাবে ক্ষমতায় পৌঁছনো সম্ভব নয়। মতাদর্শের তফাতের কারণে বিজেপি কংগ্রেসের হাত ধরতে পারবে না, তাই শিব সেনাই একমাত্রা বিকল্প তাদের।

এদিকে শিবসেনার সঙ্গে কংগ্রেসের মতাদর্শে অন্তর থাকলেও এই মুহুর্তে বিজেপিকে টেক্কা দিতে নীতি ভুলে কংগ্রেসকেই জোটসঙ্গী হিসাবে বেছে নিতে চাইছে শিব সেনা।

কংগ্রেসের পরেই ৯টি আসন নিয়ে রয়েছে এনসিপি, ৭টি আসন পেয়েছে রাজ ঠাকরের এমএনএস, অল ইন্ডিয়া মজলিস ই ইত্তেহাদুল মুসলিমিন জিতেছে ২টি আসন এবং অরুণ গাওলির অখিল ভারতীয় সেনা জিতেছে ১ টি আসন। ৫ নির্দল প্রার্থীও নির্বাচিত হয়েছেন। ইতিমধ্যে এই ৫ নির্দল প্রার্থীর মধ্যে ২ জনের সমর্থন পেয়েছে সেনা, সেখানে মাত্র একজনের সমর্থন জোগাড় করতে সমর্থ হয়েছে বিজেপি। অখিল ভারতীয় সেনাও শিব সেনাকে সমর্থন জানাবে বলেই অনুমান।

English summary
BMC elections 2017: To checkmate BJP in Mumbai, Sena and loser Congress in talks
Please Wait while comments are loading...