Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আপনার সাধের মোমোতেও বিষ, কী এমন ঘটল

  • Written By: Dibyendu
Subscribe to Oneindia News

শুধু গরুর ওপর নিষেধাজ্ঞা নয়, এবার মোমোর ওপর নিষেধাজ্ঞা জারির দাবি করল বিজেপি। জম্মু-কাশ্মীরের বিজেপি বিধায়ক রমেশ অরোরা স্বাস্থ্যের কারণেই মোমোর ওপর নিষেধাজ্ঞা জারির দাবি করেছেন। বিজেপির এই বিধায়কের প্রচারের জেরে শুধু জম্মুতেই মোমোর বিক্রি কমেছে ৩৫ শতাংশের ওপর।

রাস্তার খাবারের মধ্যে অনেকে মোমো পছন্দ করেন। কিন্তু পেশায় আইনজীবী ও বিজেপি বিধায়কের দাবি মোমোয় থাকে বিষাক্ত মনোসোডিয়াম গ্লুকামেট অর্থাৎ আজিনোমোটো। নেপালে থেকে শুরু হওয়া এই খাবারের জনপ্রিয়তা রয়েছে প্রায় সারা দেশ জুড়েই। এমন কি প্রধানমন্ত্রীর দফতরের রাষ্ট্রমন্ত্রী জিতেন্দ্র সিংও মোমোর ফ্যান। সম্প্রতি এক অনুষ্ঠানে তিনি বলেছিলেন, খাবারটি বেশ সুস্বাদু।

আপনার সাধের মোমোতেও বিষ, কী এমন ঘটল

কিন্তু বিজেপির ওই বিধায়কের মতে, বিভিন্ন জটিল রোগের কারণই হচ্ছে মোমো। অন্ত্র ক্যান্সারের জন্য দায়ী মোমোই। স্মৃতি শক্তি হ্রাসের সঙ্গে সঙ্গে প্রতিদিন মোমো খেলে অন্ত্রের ক্যানসার হয় বলে দাবি পেশায় আইনজীবী ওই বিজেপি বিধায়কের। গত পাঁচ মাস ধরে তিনি একই প্রচার চালিয়ে যাচ্ছেন নিজের রাজ্যে। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর কাছে দরবার করেছেন তিনি।

অন্যদিকে মনোসোডিয়াম গ্লুকামেট নিয়েও বিতর্ক রয়েছে। ২০০৭-এ নেতাজি সুভাষচন্দ্র বোস ক্যানসার রিসার্চ ইনস্টিটিউটের সমীক্ষায়আজিনোমোটোকে ক্যানসারের কারণ হিসেবে দেখানো হয়েছে। বস্তুটি স্বাস্থ্য সম্মত নয় বলে জানিয়েছে বিশ্ব-স্বাস্থ্য সংস্থাও। আবার আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন মনোসোডিয়াম গ্লুকামেটকে নিরাপদ হিসেবে ঘোষণা করেছে।

English summary
BJP legislator wants ban on momos due to cause cancer
Please Wait while comments are loading...