Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ফের কলেবরে বাড়তে চলেছে এনডিএ, বিস্তারিত জেনে নিন

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

এনডিএ-তে যোগ দিতে চলেছে তামিলনাড়ুর শাসক প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার দল এআইএডিএমকে। দলের দুই গোষ্ঠী মিলে যাওয়ার পর শীঘ্রই এই যোগদান পর্ব সম্পন্ন হবে বলে বিজেপি সূত্রে জানা গিয়েছে।

এনডিএ-তে যোগ দিলে কেন্দ্রীয় মন্ত্রিসভায় প্রতিনিধিত্বের সুযোগ পাবে এআইএডিএমকে। ২০১৩-তে ইউপিএ মন্ত্রিসভা থেকে ডিএমকে বেরিয়ে যাওয়ার দীর্ঘ ৪ বছর পর তামিলনাড়ু থেকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় প্রতিনিধিত্বের সম্ভাবনা এআইএডিএমকের।

ফের কলেবরে বাড়তে চলেছে এনডিএ, বিস্তারিত জেনে নিন

তামিলনাড়ু রাজ্য বিজেপির নেতা এইচ রাজা জানিয়েছেন, এআইএডিএমকের দুই গোষ্ঠী শীঘ্রই মিলে যাবে। যদিও তামিলনাড়ু রাজ্য় বিজেপির প্রেসিডেন্ট এবিষয়ে কোনও মন্তব্য করতে চাননি। তবে তামিলনাড়ু বিজেপির অপর নেতা জানিয়েছেন, এআইএডিএমকে-র দুই গোষ্ঠীর মধ্য়ে বিরোধ থাকলেও, দুপক্ষই তাঁদের সঙ্গে রয়েছেন।

বর্তমানে সংসদের উভয়কক্ষ মিলিয়ে এআইএডিএমকে-র সদস্য সংখ্য়া ৫০। লোকসভায় সদস্য সংখ্যার নিরিখে বিজেপি ও কংগ্রেসের পরই সবচেয়ে বড় দল এআইএডিএমকে। লোকসভায় তাদের সদস্য সংখ্যা ৩৭। রাজ্যসভায় এআইএডিএমকে-র ১৩ জন সাংসদ রয়েছেন। ২০১৯-এর লোকসভা নির্বাচনের আগে এআইএডিএমকে-র সঙ্গে আঁতাত করতে চায়।

তামিলনাড়ুতে পরপর দ্বিতীয়বার সরকার গঠন করেছে এআইএডিএমকে। রাজ্য বিধানসভায় তাদের আসন সংখ্যা ১৩০।

ফের কলেবরে বাড়তে চলেছে এনডিএ, বিস্তারিত জেনে নিন

এআইএডিএমকে-র  পনিরসিলভাম গোষ্ঠী সূত্রে খবর, শশীকলা এবং দিনাকরণকে বাদ দিয়েই দুই গোষ্ঠী মিশে যাবে। তামিলনাড়ুর অর্থমন্ত্রী মঙ্গলবার জানিয়েছেন, দুই গোষ্ঠীর সংযুক্তিকরণের কথা চলছে এবং খুব শীঘ্রই তা হয়ে যাবে। যদিও দিনাকরণ জানিয়েছেন, দুই গোষ্ঠীর সংযুক্তিকরণের কোনও সম্ভাবনা নেই।

বিহারে জেডিইউ বিজেপির সহযোগিতায় রাজ্য়ে সরকার গঠন করেছে। রাজ্যসভা ও লোকসভা সংসদের উভয়কক্ষেই বিজেপিকে সমর্থনের সিদ্ধান্তের কথা জানিয়েছে নীতীশের দল। এরসঙ্গে এআইএডিএমকে যুক্ত হলে বিজেপি রাজ্যসভায় বিশেষভাবে লাভবান হবে।

ফের কলেবরে বাড়তে চলেছে এনডিএ, বিস্তারিত জেনে নিন

রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ প্রার্থী রামনাথ কোবিন্দকে সমর্থন করেছিল এআইএডিএমকে। তখনই পর্যবেক্ষক মহলের অনুমান ছিল, তামিলনাড়ুর শাসক দল শীঘ্রই এনডিএ-তে সামিল হতে পারে।

উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, রাজস্থান,গুজরাত, ঝাড়খণ্ড, অসম, ছত্তিশগঢ়, হরিয়ানা, উত্তরাখণ্ড ও গোয়ায় বিজেপি নেতৃত্বাধীন সরকার রয়েছে। এর সঙ্গে, অন্ধ্রপ্রদেশ, জম্মু ও কাশ্মীর, অরুণাচল ও বিহারে রয়েছে বিজেপির সমর্থনে জোট সরকার। এআইএডিএমকে এনডিএ-তে যোগ দিলে এই তালিকায় উঠে আসবে তামিলনাড়ুর নামও।

English summary
BJP is pushing AIADMK factions for merger, hopes party will join NDA, BJP will be the gainer in Rajyasabha
Please Wait while comments are loading...