Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

জনমত সমীক্ষা : উত্তরপ্রদেশে ১৭০-১৮৩টি আসন পেতে পারে বিজেপি

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

লখনউ, ১৩ অক্টোবর : ২০১৭ সালের উত্তরপ্রদেশ নির্বাচনের দিকে তাকিয়ে এখন গোটা রাজনৈতিক মহল। তারই আগে সম্প্রতি প্রাক নির্বাচনী সমীক্ষার ফল বেশ কিছুটা স্বস্তি জুগিয়েছে বিজেপিকে। জনপ্রিয় ইংরাজি দৈনিকের সঙ্গে এক্সিস-এর যৌথ সমীক্ষা অনুযায়ী ৪০৩টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ১৭০-১৮৩টি আসন পেতে চলেছে বিজেপি।

প্রায় ২২,০০০ আম জনতার উপর সমীক্ষা চালানো হয়েছে। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে নির্বাচন সবকটি বড় রাজনৈতিক দলের কাছেই বড় চ্যালেঞ্জ। সমীক্ষা বলছে বিজেপি ভোটভাগের শতকরা হার হতে চলেছে ৩১ শতাংশ। আর আসন সংখ্যা হতে পারে ১৭০ থেকে ১৮৩-র মধ্যে। যা বিজেপিকে রাজ্যের ১ নম্বর দল করার জন্য যথেষ্ট। দ্বিতীয় স্থানে ২৮ শতাংশ ভোটভাগ নিয়ে থাকতে পারে মায়াবতীর বিএসপি। তাদের আসন সংখ্যা দাঁড়াতে পারে ২৮ শতাংশে। [ (ভিডিও) ডিম্পল যাদবকে 'মহিলা রাহুল গান্ধী' আখ্যা নিন্দুকদের, সৌজন্যে তাঁর সংসদ বক্তৃতা!]

জনমত সমীক্ষা : উত্তরপ্রদেশে ১৭০-১৮৩টি আসন পেতে পারে বিজেপি

ক্ষমতায় থাকা সমাজবাদী পার্টির ভোটভাগের শতকরা হার দাঁড়াতে পারে ২৫ শতাংশে এসে। সেক্ষেত্রে বিধানসভায় ৯৪ থেকে ১০৩টির বেশি আসন পাওয়ার সম্ভাবনা এই দলের কম বলেই ধরা পড়েছে সমীক্ষায়। সমীক্ষার ফলে পরিষ্কার রাজ্যে ক্ষমতাবিরোধী মনোভাব স্পষ্ট আকার নিয়েছে মানুষের মনে।

তবে, উত্তরপ্রদেশে কংগ্রেসের দায়িত্বভার যে অযোগ্য কাঁধে রয়েছে তা স্পষ্ট করে দেখিয়ে দিচ্ছে জনমত সমীক্ষা। সমস্ত বড় দলগুলির মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা রাহুল গান্ধী নেতৃত্বাধীন কংগ্রেসেরই। তাদের ভোটভাগের শতকরা হার ঠেকতে পারে ৬ শতাংশে এসে। খুব বেশি হলে ৮-১০টি আসন পেতে পারে জাতীয় এই দল। [ সারা দেশে প্রায় নিশ্চিহ্ন হওয়ার পথে জাতীয় কংগ্রেস! জেনে নিন পরিসংখ্যান]

উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনের ক্ষেত্রে ম্যাজিক ফিগার হল ২০১। কিন্তু সমীক্ষার ফল বলছে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার দৌড়ে কাছাকাছি পৌঁছলেও কোনও দলই একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না।

অন্যদিকে মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে 'বহেনজি' মায়াবতী। ৩১ শতাংশ ভোট পেয়ে মায়াবতী সবচেয়ে জনপ্রিয় মুখ্যমন্ত্রী। তার পরেই ২৭ শতাংশ ভোট নিয়ে রয়েছেন বর্তমান মুখ্যমন্ত্রী অখিলেশ যাদাব। বিজেপির রাজনাথ সিং এবং যোগী আদিত্যনাথ রয়েছেন তৃতীয় ও চতুর্থ স্থানে।

এর আগে সি-ভোটারের জনমত সমীক্ষায় দেখা গিয়েছে বিজেপি এবং সমাজবাদী পার্টির টক্কর হবে জোরদার। একে অপরের খুব কাছাকাছি এসে প্রতিযোগীতা শেষ করবে। মায়াবতীর বিএসপি তৃতীয় স্থানে থাকতে পারে। তবে দুই সমীক্ষার ফল অনুযায়ীই সবচেয়ে খারাপ অবস্থা হবে জাতীয় কংগ্রেসেরই।

English summary
BJP expected to win 170-183 seats in UP: Poll Survey
Please Wait while comments are loading...