Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

"মদ নয়, বিহারের আমজনতা এখন 'দুধ-মধু' খেয়ে অভ্যস্ত"

  • Posted By:
Subscribe to Oneindia News

পাটনা, ১২ ফেব্রুারি : মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সরকারের কথা যদি ধরা হয়, তাহলে বলতে হয়, বিহারের মানুষ মদ ছেড়ে এখন দুধ-মধুতে মন মজিয়েছে। যার ফলে মানুষের মনে প্রসন্নতা বৃদ্ধি বেড়েছে। এবং সবমিলিয়ে মানবসম্পদের উর্বর সম্ভাবনা বৃদ্ধি পেয়েছে। এমনটাই সুপ্রিম কোর্টে জানিয়েছে বিহার সরকার।

পাটনা স্টেশনে ফ্রি 'ওয়াই-ফাই', চুটিয়ে চলছে পর্ন দেখা

বিহারে মদ নিষিদ্ধ, সেই সুযোগে ঝাড়খণ্ডে হুহু করে বাড়ছে 'সুরা পর্যটন'

জানা গিয়েছে, গত একবছরে বিহারে মদ নিষিদ্ধ ঘোষণা হওয়ার পরে অপহরণের ঘটনা ৬১.৭৬ শতাংশ কমেছে। এছাড়া খুন ২৮ শতাংশ, ডাকাতি ২৩ শতাংশ ধর্ষণ ১০ শতাংশ হারে হ্রাস পেয়েছে। অন্যদিকে গাড়ি ও ট্র্যাক্টরের বিক্রি ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

"মদ নয়, বিহারের আমজনতা এখন 'দুধ-মধু' খেয়ে অভ্যস্ত"

দুধ ও দুগ্ধজাত পণ্যের বিক্রি ১১ শতাংশ বেড়েছে। হোসিয়ারী ও রেডিমেড পোশাকের বিক্রি ৪৪ শতাংশ বেড়েছে, আসবাবপত্র ২০ শতাংশ, সেলাই মেশিন ১৯ শতাংশ খেলার সরঞ্জাম ১৮ শতাংশ, এফএমসিজি পণ্য ১৮ শতাংশ, গাড়ি ৩০ শতাংশ ট্র্যাক্টর ২৯ শতাংশ, দু-চাকার গাড়ির ৩১.৬ শতাংশ হারে বিক্রি বেড়েছে।

বিহারে খালি গ্যাস সিলিন্ডারে ভরে পাচার হচ্ছে 'নিষিদ্ধ' মদ!

বিহারে মদের আইন ভাঙায় জরিমানা গোটা গ্রামের!

বিহার সরকার সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানিয়েছে, ২০১১ সালের হিসাব অনুযায়ী রাজ্যের মোট জনসংখ্যার ৯.৫ শতাংশ অ্যালকোহলে আচ্ছন্ন ছিল। ১৫ বছরের বেশি বয়সীদের ধরে সমীক্ষায় এই রিপোর্ট উঠে এসেছে। সেইমতো রাজ্যের ৪৪ লক্ষ মানুষ মদের নেশাচ্ছন্ন। আর এই জনসংখ্যা প্রতিমাসে গড়ে ১ হাজার টাকা মদে খরচ করত। সেই হিসাব ধরলে প্রতি মাসে মদের পিছনে খরচ হতো ৪৪০ কোটি টাকা।

এই হিসাব মেনে চললে এখন রাজ্যের ৫২৮০ কোটি টাকা খরচ বাঁচে। যে টাকা আগে মদের পিছনে খরচ হতো, সেই টাকা পরিবারের খাবার, শিক্ষা, জামাকাপড় ও অন্যান্য প্রয়োজনীয় খাতে খরচ হচ্ছে। তবে এর পাশাপাশি এটাও জানানো হয়েছে যে মদ বিক্রি বন্ধ করায়, আবগারি শুল্কের হিসাবে সরকারের ৫ হাজার কোটি টাকা আয় কমে গিয়েছে।

তবে রাজস্ব ক্ষতিকে কীভাবে মোকাবিলা করা যায় সেই পথও সুপ্রিম কোর্টে জানিয়েছে বিহার সরকার। বলা হয়েছে, বিভিন্ন পণ্যের উপরে ভ্যাটের পরিমাণ বাড়ানো হয়েছে। এছাড়া অন্য যেসমস্ত পণ্যের বিক্রি বেড়েছে, তার ফলেও অনেকটা রাজস্ব সরকারে কোষে ফিরে আসছে।

English summary
If the Nitish Kumar government is to be believed, prohibition has turned Bihar into the land of law-abiding people and industrious milk drinkers. Its 'Gross Domestic Happiness' has increased, which will translate into enhanced human resource potential, the state government has informed the Supreme Court.
Please Wait while comments are loading...