Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সবচেয়ে 'রোম্যান্টিক' স্থান হিসাবে বিবেচিত হল দঃ ভারতের এই জায়গা, দেখুন ফোটোফিচার

Subscribe to Oneindia News

কেরলের মুন্নারে জমি অধিগ্রহণ নিয়ে একাধিক বিতর্ক চলছিলই ,তার মধ্যেই এলো সুখবর। সেরাজ্যের মুন্নার হিলস্ স্টেশন জিতে নিয়েছে প্রেমের জন্য সেরা জায়গার শিরোপা। 'লোনলি প্ল্যানেট ম্যাগাজিন ইন্ডিয়া'র বিচারে মুন্নার জিতে নিয়েছে 'বেস্ট ডেস্টিনেশন ফর রোম্যান্স' পুরস্কার।

অভিনেত্রী ডিয়ানা পেন্তি এই পুরস্কার তুলে দেন কেরলা ট্যুরিজিমের ডিরেক্টর পি বালা কিরণের হাতে। মুম্বইয়ে এক জমকালো অনুষ্ঠানে এই পুরস্কার বিতরণের আয়োজন করা হয়। যে জায়গা সম্পর্কে এত প্রশংসা , জেনেনিন সে জায়গা ঠিক কতটা রোম্য়ান্টিক। এই জায়গার ইতিহাস -ভূগোলই বা কী?

কেন মুন্নার প্রেমের জন্য 'পারফেক্ট' ?

কেন মুন্নার প্রেমের জন্য 'পারফেক্ট' ?

কেরলের মুন্নারে ঠাণ্ডা আবহাওয়া,মেঘে ঘেরা পাহাড়, চা বাগানের অপূর্ব মনোরম দৃশ্যপট মন মজিয়েছে বিচারকদের। এছাড়াও চারিদিকে সুবজের সঙ্গে শান্ত শীতল আবহাওয়া যেকোনও 'হানিমুন কপল'-এর পছন্দ হতে বাধ্য।

মুন্নারের মাটুপেট্টি বাঁধ

মুন্নারের মাটুপেট্টি বাঁধ

মুন্নারে বেড়াতে আসলে অবশ্যই ঘুরে যেতে হবে মাটুপেট্টি বাঁধে। ৩ টি দক্ষিণভারতীয় নদীর সঙ্গম স্থলে গড়ে ওঠা এই বাঁধের আশপাশের এলাকা মন কাড়তে বাধ্য যে কোনও পর্যটকেরই।

এরাভিকুলাম ন্যাশনাল পার্ক

এরাভিকুলাম ন্যাশনাল পার্ক

নীলগিড়ি সংল্গন এলাকায় গড়ে ওঠা এই ন্যাশনাল পার্কে ঘুড়ে বেড়ায় নানা জন্তু। এখানে চাষের কাজও হয়। ঘন সবুজ ঘাসে ভরা থাকে এই এলাকা।

দেবীকুলাম

দেবীকুলাম

বর্ষার মরশুমে প্রেম করার শ্রেষ্ঠ গন্তব্য হতেই পারে মুন্নার। তার কারণ মুন্নারের রোম্যান্টিক দেবীকুলামে বেড়াতে গেলে জায়গাটি পছন্দ হতে বাধ্য আপনার। দোবীকুলম একটি ছোট্ট চা বাগান। যেখানে আকাশের নীল মিশেছে পাহাড়ের সবুজে। এই জায়গায় মনোরম দৃশ্য আপনার দৃষ্টি আকর্ষণ করতে বাধ্য।

ইকো পয়েন্ট

ইকো পয়েন্ট

মুন্নার থেকে ১৩ কিলোমিটার দূরে রয়েছে ইকো পয়েন্ট, যা পর্যটকদের আকর্ষণের অন্যতম দিক।

মুন্নারে থাকার জায়গা

মুন্নারে থাকার জায়গা

মুন্নারে থাকার জন্য বেশ কয়েকটি হোটেল রয়েছে, যেমন এমএসএ রোডের গ্র্যান্ড প্লাজা মুন্নার,যোগাযোগ-097464 70118। এছাড়াও রয়েছে টি অ্যান্ড ইু লেজার হোটেল, যোগাযোগ- 04865 233 081। রয়েছে টি কাউন্টার মুন্নার হোটেল-04865 230 460(যোগাযোগ)। এছাড়াও মুন্নারের 'টল ট্রিজ' নামের রিসর্ট টি চোখ ধাঁধাঁনোর মতো,যোগাযোগ নম্বর-04865 232 716।

মুন্নারের ইতিহাস

মুন্নারের ইতিহাস

চোখ ধাঁধানো সৌন্দর্যের জায়গা মুন্নার এক সময়ে ব্রিটিশ শাসকদের গ্রীষ্মকালের আস্তানা ছিল দক্ষিণ ভারতে। তবে গ্রীষ্ম নয়, বর্ষাকালই এই জায়গা ঘোরার শ্রেষ্ঠ সময়।

কীভাবে চলেছে বিচার প্রক্রিয়াটি?

কীভাবে চলেছে বিচার প্রক্রিয়াটি?

দেশের বিভিন্ন জায়গায় বেড়াতে যাওয়ার অভিজ্ঞতার ওপর নির্ভর করে বেছে নেওয়া হয়েছে মুন্নারকে। 'বেস্ট ডেস্টিনেশন ফর রোম্যান্সে'র বিভাগে , মুন্নার ছাড়াও অনেককটি বিভাগ ছিল। তবে খাবার, সংস্কৃতি, পানীয়, ওয়াইল্ডলাইফের বিচারে নির্বাচন করা হয়েছে মুন্নারকে। সঙ্গে নেওয়া হয়েছে অনলাইনে ভোটও।

English summary
english-Amid controversy over the land encroachments in Munnar, the hill station has brought some glory to Kerala Tourism by winning the 'Best Destination for Romance' category in the Lonely Planet Magazine India Travel Awards 2017.
Please Wait while comments are loading...