Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মস্তিষ্কে চলছে অস্ত্রোপচার, গিটার বাজিয়ে গেলেন রোগী

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

মস্তিষ্কের জটিল অস্ত্রোপচার থামাতে পারেনি এই যুবকের হাতের আঙুলকে। একদিকে যখন চিকিৎসকেরা ব্যস্ত মস্তিষ্কের অস্ত্রোপচারে, সেইসময়ে সারাক্ষণ গিটার বাজিয়ে গেলেন বেঙ্গালুরুর ৩২ বছর বয়সী এই যুবক। ৭ ঘন্টা পর যখন অস্ত্রোপচার শেষ হল, তখনও থামেনি ওই যুবকের আঙুল। সফল অস্ত্রোপচারের পর বাঁ হাতের তিনটি আঙুলের সাড় ফিরে পেলেন ওই যুবক।

মস্তিষ্কে চলছে অস্ত্রোপচার, গিটার বাজিয়ে গেলেন রোগী

বেশ কিছুদিন ধরেই মিউজিশিয়ান ডিস্টোনিয়া নামে এক বিরল মস্তিষ্কের অসুখে ভুগছিলেন বেঙ্গালুরুর ওই যুবক। এই রোগের ফলে তাঁর বাঁ হাতের তিনটি আঙুল অসাড় হয়ে পড়েছিল। তাঁর পেশিতে এই অস্বাভাবিক কাঁপুনি কমাতে মস্তিষ্কের অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন বেঙ্গালুরুর ভগবান মহাবীর জৈন হাসপাতালের চিকিৎসকেরা। মস্তিষ্কের একটি অংশকে লেসার রশ্মি দিয়ে পোড়ালে এই পেশির কাঁপুনি ঠিক হয়ে যাবে বলে জানান চিকিৎসকেরা। সেইমতই ওই যুবকের খুলিতে একটি ১৪ মিমি ছিদ্র করেন চিকিৎসকেরা। যেহেতু গিটার বাজানোর সময়েই সমস্যা হয়, তাই অস্ত্রোপচারের সময়েও তাঁকে গিটার বাজিয়ে যেতে বলেন শল্য চিকিৎসকেরা। এরপরই সাত ঘন্টা ধরে পোড়ানো হয় মস্তিষ্কের ওই অংশ। আর এই পুরো সময়টা ধরেই গিটার বাজিয়ে যান ওই যুবক।

অস্ত্রোপচার যখন শেষ হল, ততক্ষণে সাড়ও ফিরে এসেছে ওই যুবকের তিনটি আঙুলে। বৃহস্পতিবারই হলভর্তি দর্শকের সামনে আগের মতই পারফর্ম করলেন ওই যুবক।

English summary
Bengaluru's man played guitar during 7 hour brain surgery. He was suffering from musician's dystonia disorder which cramped muscles of his fingers.
Please Wait while comments are loading...