Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

'বার ডান্স' কোনও শিল্পকর্ম নয়, সুপ্রিম কোর্টকে জানাল মহারাষ্ট্র সরকার

  • Written By: Sritama
Subscribe to Oneindia News

মুম্বই, ১১ জানুয়ারি : 'বার ডান্স' এমন কোনও শিল্পকলা নয় যে তাকে উৎসাহ দিতে হবে বা রক্ষা করতে হবে। বরং তা অশ্লীল ও অপবিত্র। বারে নাচা নিয়ে নিজেদের এই মতামতই সুপ্রিম কোর্টে পেশ করল মহারাষ্ট্র সরকার।

সর্বোচ্চ আদালতকে দেবেন্দ্র ফড়নবীশের সরকার জানিয়েছে, এই ধরনের নাচ অত্যন্ত অশ্লীল ও নিম্নমানের। যা বন্ধ করে মেয়েদের সম্মানকে সুরক্ষিত করা উচিত।

'বার ডান্স' কোনও শিল্পকর্ম নয়, সুপ্রিম কোর্টকে জানাল মহারাষ্ট্র সরকার

মহারাষ্ট্র সরকার ডান্স বারগুলির মালিকদের ওপর বেশ কিছু নিয়ম নীতি লাগু করেছে। সেই সংক্রান্ত মামলাতেই, আত্মপক্ষ সমর্থনে এই বক্তব্য রাখা হয়েছে মহারাষ্ট্র সরকারের পক্ষ থেকে। সেখানে রাজ্যের তরফে সুপ্রিম কোর্টকে জানানো হয়, ডান্স বারগুলিকে বেশ্যাবৃত্তির আখড়া হিসাবে ব্যবহার করা হচ্ছিল। ফলে রাজ্য সরকার এমন ঘটনাকে বন্ধ করতে বদ্ধপরিকর ছিল।

মহারাষ্ট্র সরকারের তরফে আদালতকে আরও জানানো হয়েছে, এই ধরণের নাচে অনেক সময়েই অশ্লীল অঙ্গভঙ্গি উঠে আসে। যা কোনওভাবেই শিল্প কলার ধারে কাছে ও যায়না। এর দ্বারা অনেকভাবেই অন্যায় ব্যাবসা চালানো হয়।

সরকারের পেশ করা হলফনামায় আরও বলা হয়েছে, বারে যে নর্তকীরা নাচাগানা করেন, তারা কেউই প্রশিক্ষণপ্রাপ্ত নাচিয়ে নন। শাস্ত্রীয় নৃত্যের কোনও পাঠ তারা কোনওদিন নেননি। ফলে যে নাচ তারা পেশ করছেন তার মধ্যে কোনও শিল্পকর্ম নেই। ফলে এই ধরনের নাচ অশ্লীল হয়ে ওঠার সম্ভাবনা থাকে খুব বেশি।

মহারাষ্ট্র সরকারের তরফে এর আগে আইন লাগু করে স্পষ্ট করে দেওয়া হয় যে, কোনওভাবেই বারে যেখানে মহিলারা নাচ করেন, সেখানে মদ পরিবেশন করা যাবে না। রাত সাড়ে ১১টার পর বার খোলা থাকবেনা, বারে সিসিটিভি রাখতে হবে ইত্যাদি। এই নিয়মকে চ্যালেঞ্জ করে ইন্ডিয়ান হোটেল ও রেস্তরাঁ অ্য়াসোসিয়েশন মামলা করে সুপ্রিম কোর্টে। সেই প্রেক্ষিতেই হলফনামা পেশ করে নিজেদের মতামত জানিয়েছেন মহারাষ্ট্র সরকার।

English summary
‘Bar dance not art, it promotes obscenity’, Maha govt told the SC
Please Wait while comments are loading...