Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

১০ দিনে ব্যাঙ্কে কত লক্ষ কোটি টাকা লেনদেন? জানলে চোখ কপালে উঠবে

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২১ নভেম্বর : ৮ নভেম্বর রাত ১২টার পর থেকে ৫০০ ও ১ হাজারের নোট বাতিলের পর থেকেই ব্যাঙ্কে ব্যাঙ্কে লাইন ক্রমশ চওড়া হয়েছে। বলতে গেলে সারা দেশ ব্যাঙ্কের লাইনে দাঁড়িয়ে নোট বদলাচ্ছে। আর এই করতে গিয়েই ১৮ নভেম্বর পর্যন্ত ব্যাঙ্কে পুরনো নোট বদল বা জমা দেওয়ার হিসাবে মোট ৫ লক্ষ ৪৪ হাজার কোটি টাকা লেনদেন হয়েছে।

আরবিআইয়ের হিসাব বলছে, ব্যাঙ্ক বা এটিএম থেকে এই কয়েকদিনে ১ লক্ষ ৩ হাজার ৩১৬ কোটি টাকা তুলেছেন সাধারণ মানুষ। ১০ নভেম্বর থেকে ১৮ নভেম্বরের মধ্যে ব্যাঙ্ক বা এটিএম থেকে এই টাকা তোলা হয়েছে।

১০ দিনে ব্যাঙ্কে কত লক্ষ কোটি টাকা লেনদেন? জেনে নিন

বলা হয়েছে, পুরনো ৫০০ ও হাজারের নোট বাতিলের ঘোষণার পরে যাতে ব্যাঙ্ক বা এটিএম থেকে মানুষ টাকা তুলতে পারেন তার জন্য পদক্ষেপ করেছে আরবিআই। নানা ক্ষেত্রে ব্যাঙ্কগুলিকে জনগণের কথা ভেবে বিবিধ নির্দেশ দেওয়া হয়েছে। এমনকী আরবিআইয়ের শাখা থেকেও যাতে নোট বদল করা যায় সেই ব্যবস্থাও করা হয়েছে।

বলা হয়েছে মোট ৫ লক্ষ ৪৪ হাজার কোটি টাকার মধ্যে ৫ লক্ষ ১১ হাজার কোটি টাকা পুরনো নোটে মানুষ ব্যাঙ্কে জমা দিয়েছেন। আর ব্যাঙ্ক থেকে ৩৩ হাজার কোটি টাকা মানুষ বদল করেছেন।

প্রসঙ্গত, সরকার ঘোষণা করে জানিয়েছে পেট্রোল পাম্পে, রেল ও বিমানের টিকিট কাটার ক্ষেত্রে অথবা সরকারি হাসপাতালে বিল মেটাতে বা কর মেটানোর ক্ষেত্রে পুরনো নোট জমা দিতে পারবেন। আগামী ২৪ নভেম্বরের পরে নোট বাতিল ইস্যুতে নতুন কোনও ঘোষণা করতে পারে কেন্দ্র।

English summary
Banks get about Rs 5.44 lakh crore worth of scrapped notes : RBI
Please Wait while comments are loading...