Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বারবার ব্যাঙ্ক থেকে টাকা তুলছেন? এবার আঙুলে কালি লাগিয়ে হবে চিহ্নিতকরণ

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১৫ নভেম্বর : কালো টাকার মালিকরা যাতে বারবার ব্যাঙ্কে গিয়ে নোট বদলাতে না পারেন সেজন্য নতুন ভাবনা নিয়ে আসছে কেন্দ্র। এবার সব ব্যাঙ্কে টাকা তুলতে আসা গ্রাহকদের হাতের আঙুলে কালির ছাপ লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে।

#Note তোলা ও জমা করার নিয়মে কিছু বদল আনা হয়েছে, জেনে নিন সবিস্তার

'Micro ATM' এর মাধ্যমে এবার নতুন টাকার যোগান দেবে কেন্দ্র?

সাধারণত ভোটের সময়ে আঙুলে যেভাবে কালির ছাপ দেওয়া হয়, ঠিক সেভাবেই ব্যাঙ্কে আসা গ্রাহকদের আঙুলেও কালির ছাপ দেওয়া হবে। এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রকের সচিব শক্তিকান্ত দাস একথা জানিয়েছেন।

ব্যাঙ্ক থেকে টাকা তুললে এবার আঙুলে কালি লাগিয়ে দেওয়া হবে

তিনি জানিয়েছেন, অনেকে রয়েছেন যারা বারবার লাইনে দাঁড়িয়ে ভিড় বাড়িয়ে দিচ্ছেন। একসঙ্গে দল বেঁধে ব্যাঙ্কে গিয়ে ভিড় করবেন না। সাধারণ মানুষের সুবিধার জন্যই এবার থেকে নোট বদলের সময়ে কালি লাগিয়ে দেওয়া হবে।

নোট বাতিল হবে, ৬ মাস আগে জানিয়েছিল গুজরাতের সংবাদপত্র!

কেন্দ্রের ব্যাখ্যা, কেন এত মানুষ হয়রান হচ্ছেন তার কারণ খুঁজে বের করতে গিয়ে দেখা গিয়েছে, অনেকে রয়েছেন যারা বারবার লাইনে দাঁড়াচ্ছেন এটা ভেবে যে নতুন টাকা যাতে শেষ হওয়ার আগেই তুলে নিতে পারেন। আর সেজন্যই অনেকে টাকা তোলা থেকে বঞ্চিত হচ্ছেন।

#Note বাতিলের সিদ্ধান্তের পর একটাও চুরি হয়নি দেশের এই রাজ্যে

অন্যদিকে ব্যাঙ্কের উপর থেকে চাপ কমাতে একটি স্পেশায় টাস্ক ফোর্স গঠন করার কথাও জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রকের সচিব। এই গোষ্ঠী ব্যাঙ্কের কর্মীদের নানা শিফটে কাজের সময় ও পুরনো নোট গুছিয়ে রাখার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি দেখাশোনা করবে।

শক্তিকান্ত দাসের মতে, খবর রয়েছে অনেক কালো টাকার কারবারি দলে দলে ব্যাঙ্কে গিয়ে টাকা বদলের চেষ্টা করছেন। এই ধরনের ঘটনা এড়াতেই নতুন পদক্ষেপ হিসাবে গ্রাহকের আঙুলে কালি লাগাবে ব্যাঙ্ক।

English summary
Bank to now use indelible ink marks for disbursing cash
Please Wait while comments are loading...