Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

২০০৫ সালের আগে ছাপা নোট ব্যাঙ্কে জমা দিলে কি হবে? কি বলছে আরবিআই

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২০ ডিসেম্বর : পুরনো ৫০০ ও ১ হাজারের নোট বাতিল হয়েছে ঠিকই তবে কেউ যদি ব্যাঙ্কে গিয়ে ২০০৫ সালের আগে ছাপা নোট জমা করে তাহলে তাকে ফেরাতে পারবে না ব্যাঙ্ক। কারণ পুরনো বৈধ নোটের মধ্যে এগুলিকেও ধরে নিয়ে তা পাল্টে অ্যাকাউন্টে জমা করতে দিতে হবে। সোমবার এমনই ঘোষণা করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক।

আরবিআই জানিয়েছে, ৫০০ ও ১ হাজারের পুরনো নোটের মধ্যে ২০০৫ সালের আগের ছাপা নোটকেও অন্তর্ভূক্ত করতে হবে। চাইলে এমন নোট আরবিআইয়ের শাখা অফিস থেকেও বদল করে নেওয়া যাবে বলে জানানো হয়েছে।

২০০৫ সালের আগে ছাপা নোট ব্যাঙ্কে জমা দিলে কি হবে? কি বলছে আরবিআই

কেন এমন ঘোষণা করতে হল আরবিআইকে? এই প্রসঙ্গে জানানো হয়েছে, সারা দেশ থেকেই এই বিষয়ে প্রশ্ন ও অভিযোগ জমা পড়ছিল আরবিআইয়ের কাছে। ব্যাঙ্ক ২০০৫ সালের আগে ছাপা ৫০০ ও ১ হাজারের নোট গ্রহণ করতে চাইছে না বলে জানা গিয়েছিল। আর সেজন্যই এমন সিদ্ধান্তের কথা ফের একবার জানানো হল।

৮ নভেম্বর মধ্যরাত থেকে পুরনো ৫০০ ও ১ হাজার টাকার নোট বাতিল বলে ঘোষণা করে কেন্দ্র। দুর্নীতি ও কালো টাকার বিরুদ্ধে লড়তে কেন্দ্র সরকার এই পদক্ষেপ গ্রহণ করেছে বলে জানানো হয়। তবে পুরনো নোট ব্যাঙ্ক থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে বদলে নেওয়া বা জমা করার কথাও ঘোষণা হয়। এছাড়া সরকারি হাসপাতাল ও কিছু জায়গায় ৫০০ টাকার নোট লেনদেন জারি ছিল। যদিও এই মাসের শুরুতে ফের একবার ঘোষণা করে কেন্দ্র জানায়, পুরনো নোট সরকারি নানা জায়গায় যেভাবে ব্যবহার করা যাচ্ছিল, এবার তা পুরোপুরি বন্ধ হল। এবার একমাত্র ব্যাঙ্কের অ্যাকাউন্টেই পুরনো বাতিল নোট ফেলে বদল করা যাবে।

আরবিআই সোমবার জানিয়েছে, আহমেদাবাদ, বেঙ্গালুরু, বেলাপুর, ভোপাল, ভুবনেশ্বর, চণ্ডীগড়, চেন্নাই, গুয়াহাটি, হায়দ্রাবাদ, জয়পুর, জম্মু, কানপুর, কলকাতা, লখনৌ, মুম্বই, নাগপুর, নয়াদিল্লি, পাটনা, তিরুবনন্তপুরম ও কোচিতে অবস্থিত আরবিআই অফিস থেকেও নোট বদল করে নেওয়া যাবে। তবে তার মানে এই নয় যে ব্যাঙ্ক ২০০৫ সালের আগের ছাপা পুরনো নোট গ্রহণ করবে না।

প্রসঙ্গত, ২০০৫ সালের আগে ছাপা ব্যাঙ্ক নোট ২০১৪ সালের জানুয়ারি থেকে সার্কুলেশন বন্ধ করে দেয় আরবিআই। তবে তার আগে অধিকাংশ নোটই বাজার থেকে তোলা হয়ে গিয়েছিল। তা সত্ত্বেও সামান্য কিছু অংশ পুরনো নোট বাজারে রয়ে গিয়েছিল যা আইনত বৈধ টাকা বলে আরবিআই জানিয়ে দিয়েছিল। ফলে নোট বাতিলের সিদ্ধান্তের পরে সেই নোটও আইনত বদল করতে হবে ব্যাঙ্কগুলিকে, এমনটাই জানিয়েছে আরবিআই।

English summary
Banks can’t turn away customers depositing pre-2005 currency notes, including the junked 500 and 1,000 rupee bills, the Reserve Bank said. In a clarification, the RBI said these specified bank notes (SBNs) would also include pre-2005 banknotes in the denominations of Rs 500 and Rs 1,000.
Please Wait while comments are loading...