Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বাবরি মসজিদ ধ্বংস ষড়যন্ত্রে লালকৃষ্ণ আদবানি সহ ১২ জন জড়িত : সিবিআই

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৬ এপ্রিল : বরিষ্ঠ বিজেপি নেতা লালকৃষ্ণ আদবানি ও আরও ১২ জন বাবরি মসজিদ ধ্বংস ষড়যন্ত্রে জড়িত বলে সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। এই রাজনৈতিক ব্যক্তিত্বদের বিরুদ্ধে আইনি ধারা ফিরিয়ে আনা নিয়েও এদিন সর্বোচ্চ আদালতে সওয়াল করেছে সিবিআই।

আদালতে এদিন সিবিআই জানিয়েছে, প্রযুক্তিগত কারণে আদবানি সহ বাকী অভিযুক্তরা ষড়যন্ত্রের অভিযোগের মোকাবিলা করেননি। লখনৌ আদালতে সেই সংক্রান্ত অভিযোগের শুনানি হোক বলে এদিন সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছে সিবিআই।

বাবরি মসজিদ ধ্বংস ষড়যন্ত্রে আদবানি সহ ১২ জন জড়িত : সিবিআই

১৯৯২ সালে হাজারে হাজারে হিন্দু অযোধ্যায় বাবরি মসজিদ প্রাঙ্গনে জড়ো হয়ে কুড়ুল, হাতুড়ি ও অন্যান্য সামগ্রী দিয়ে মসজিদ ভেঙে গুড়িয়ে দেয়। এরপর হওয়া দাঙ্গায় প্রায় তিনহাজার মানুষ প্রাণ হারান।

এই ঘটনা হিন্দু-মুসলমান সম্প্রীতিতে গভীর আঘাত হানে। হিন্দুদের মতে, ভগবান রামচন্দ্রের জন্মভূমি যে স্থান সেখানে আগে মন্দির ছিল। মোঘল আমলে বাবর সেই মন্দির ভেঙে মসজিদ তৈরি করেন। যা নিয়ে পরে বারবার বিতর্ক উসকে উঠেছে।

এর আগে সুপ্রিম কোর্ট আভাস দিয়েছিল যে লালকৃষ্ণ আদবানি সহ বাকী অভিযুক্ত নেতাদের বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্রের মামলা তুলে নেওয়া হতে পারে। কারণটা অবশ্যই প্রযুক্তিগত ত্রুটি।

প্রসঙ্গত, এই ঘটনায় আদবানি ছাড়াও বিজেপি নেতা মুরলী মনোহর জোশী, উমা ভারতী, কল্যাণ সিং ও একাধিক বিশ্ব হিন্দু পরিষদের নেতার নাম অভিযুক্তের তালিকায় রয়েছে।

English summary
Babri demolition: CBI tells Supreme Court Advani, 12 others part of larger conspiracy
Please Wait while comments are loading...