Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এবার আঙুলের ছাপই হতে চলেছে আপনার বিমানের টিকিট

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১৭ ডিসেম্বর : এবার বিমানে যাতায়াতের জন্য টিকিট নয়, আপনার আঙুলের ছাপই যথেষ্ট। বুড়ো আঙুলের ছাপই আপনাকে পৌঁছে দেবে ভারতের এক শহর থেকে আর এক শহরে। কারণ বিমানযাত্রায় এবার বায়োমেট্রিক ব্যবস্থা চালু হওয়ার বিষয়ে কাজ শুরু হয়ে গিয়েছে।

বিমান মন্ত্রক সূত্রে খবর, আপাতত বিমানবন্দরে প্রবেশের সময়ে এই ধরনের বায়োমেট্রিক চালু করা হবে। পরে দ্বিতীয় ধাপ হিসাবে বিমানে চড়ার ক্ষেত্রেও বুড়ো আঙুলের ছাপই যথেষ্ট হিসাবে ধরা হবে। অন্তত অন্তঃরাজ্য বিমান যাতায়াতের ক্ষেত্রে আগামিদিনে এই ব্যবস্থাই চালু হতে চলেছে।

এবার আঙুলের ছাপই হতে চলেছে আপনার বিমানের টিকিট

জানা গিয়েছে, বিমান মন্ত্রক প্রাথমিক ধাপের কাজ শুরু করে দিয়েছে। হায়দ্রাবাদ বিমানবন্দরে পাইলট প্রকল্পের কাজ শেষও হয়ে গিয়েছে। বিমানবন্দরে প্রবেশের ক্ষেত্রে বায়োমেট্রিকের ব্যবহার করে দেখা হয়েছে।

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, আধার কার্ড করানোর সময়ে দেশের ১০০ কোটির বেশি নাগরিকের বায়োমেট্রিক, আঙুলের ছাপ, চোখের স্ক্যান ইত্যাদি করানো হয়েছে। সেই তথ্য জাতীয় ডিজিটাল সংগ্রহশালায় জমা রয়েছে। পরে এই তথ্যগুলিকেই কাজে লাগানো হবে।

এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়ার চেয়ারম্যান গুরুপ্রসাদ মহাপাত্র জানিয়েছেন, হায়দ্রাবাদ বিমানবন্দরে ইতিমধ্যেই পাইলট প্রকল্প সফলভাবে করা হয়েছে। দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু সহ বিমানবন্দরগুলিতেও এই ধরনের ব্যবস্থা শুরু করতে আহ্বান জানানো হয়েছে।

English summary
Your thumb could soon be all the documentation required to enter an airport. And once the government is able to achieve this the second phase could see you flashing your thumb to board the aircraft, at least for domestic flights.
Please Wait while comments are loading...