Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

জল্লিকাট্টু : চেন্নাইয়ের কাছে পুদুকোট্টাইয়ে খেলায় মৃত ২, আহত শতাধিক

  • Posted By:
Subscribe to Oneindia News

চেন্নাই, ২২ জানুয়ারি : কড়া পুলিশি প্রহরা থাকা সত্ত্বেও জল্লিকট্টু খেলার সময় আজ মারা গেলেন ২ জন। আহত হয়েছেন প্রায় ১৩৯ জন। তামিলনাড়ুর পুদুকোট্টাইতে জল্লিকাট্টু খেলা অনুষ্ঠিত হওয়ার সময়ই এই ঘটনা ঘটে। মৃতদের ২ জনেরই আঘাত খুব গুরুতর হওয়াতে তাদের হাসপাতালে ভর্তি করা হলে তাঁরা মারা যান। সূত্রের খবর, সেখানে প্রায় হাজার জন মানুষ ষাঁড়কে কাবু করার এই খেলায় সাগ্রহে অংশ নেন। আর তারপরেই ঘটে এই দুর্ঘটনা।

প্রসঙ্গত,ষাঁড়কে চেপে ধরে কাবু করার এই খেলাতে মাঝে সাঝেই, ষাঁড়ও পাল্টা আক্রমণ করে মানুষকে। তাতে অনেক সময়ই সিং বিদ্ধ হতে হয়েছে অনেককে। 'পিপল ফর এথিক্যাল ট্রিটমেন্ট ফর অ্যানিম্যালস'বা 'PETA'- এর দায়ের করা পিটিশনের প্রেক্ষিতে ২০১৪ সালে সুপ্রিমকোর্ট এই খেলাকে নিষিদ্ধ ঘোষণা করে। সেসময়ে পেটার দাবিকে সমর্থনের জন্য , পেটা পাশে পায় অভিনেত্রী হেমা মালিনী ও জন অ্যাব্রাহামকে।

জল্লিকাট্টু : চেন্নাইয়ের কাছে পুদুকোট্টাইয়ে খেলায় মৃত ২, আহত শতাধিক

এদিকে, নিষিদ্ধ ঘোষিত হওয়া এই খেলা চালু করবার জন্য গত কয়েক সপ্তাহ ধরে প্রতিবাদের ঝড় বয়ে যায়, তামিলনাড়ু সমেত দক্ষিণ ভারতের বিভিন্ন জায়গায়।শেষমেশ প্রধানমন্ত্রীর দ্বারস্থ হন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ও পন্নিরসেলবম। তারপরই আইনতগতভাবে, 'প্রিভেনশন অফ ক্রয়েল্টি টু অ্যানিম্যালস অ্যাক্টে' সংশোধনী নিয়ে এসে নতুন অর্ডিন্যান্স জারি করে খেলা চালুর অনুমতি দেওয়া হয়।

এদিকে তামিলনাড়ু ঐতিহ্যশালী এই খেলায় অংশ নিতে আজ সকাল থেকেই তোড়জোড় ছিল সেরাজ্যের বিভিন্ন অংশে। চেন্নাইয়ের বিখ্যাত মরিনা বিচে জামায়েত হয় বহু বিক্ষভকারী। তাঁরা'পেটা-'এর বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন । তামিলনাড়ু জুড়ে বিভিন্ন জায়গায় চলে রেল অবরোধ। মাদুরাইয়ের আলানগানাল্লুরে সকাল ১০ টায় জল্লিকাট্টু খেলার উদ্বোধন করবার কথা ছিল সেরাজ্যের মুখ্যমন্ত্রী পন্নিরসেলবমের। কিন্তু জল্লিকাট্টু চলবার জন্য স্থায়ী সমাধানের দাবিতে স্থানীয়দের প্রতিবাদের মুখে পড়ে তাঁকে খেলার উদ্বোধন থেকে পিছিয়ে যেতে হয়।

উল্লেখ্য, জল্লিকট্টু খেলায় পশুদের ওপর অত্যাচার হয় এই মর্মে এর আগে সুপ্রিমকোর্টে পিটিশন দায়ের করে 'পেটা' । তার প্রেক্ষিতে খেলাকে নিষিদ্ধ ঘোষণা করে দেশের সর্বোচ্চ আদালত। এরপর দেশ তথা দাক্ষিণাত্য জুড়ে এই বিতর্কিত খেলাকে ঘিরে চলতে থাকে চাপানতোর। খেলা চালু রাখার সমর্থনে নিজের মত প্রকাশ করেন দক্ষিণী সুপারস্টার রজনীকান্ত দাবাড়ু বিশ্বনাথন আনন্দ,সঙ্গীতকার এ.আর রহমান। সমর্থনে সামনে আসেন অভিনেতা কামাল হাসান,দক্ষিণী নায়ক সুরিয়া, ধনুশ সমেত অনেকেই।

English summary
At least two people have died and over 100 others were injured during an unregulated Jallikattu event held at Raapusal village in Pudukottai district, few kilometres away from Chennai.
Please Wait while comments are loading...