Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিধানসভা নির্বাচন ২০১৭ : পাঁচ রাজ্যের নির্বাচন পরিস্থিতি একনজরে

Subscribe to Oneindia News

উত্তরপ্রদেশ, পাঞ্জাব, উত্তরাখণ্ড, মণিপুর ও গোয়া এই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা করে দিয়েছে নির্বাচন কমিশন। ৪ ফেব্রুয়ারি থেকে নির্বাচন শুরু হবে। শেষ হবে ৮ মার্চ। আর এর পরেই ১১ মার্চ একসঙ্গে পাঁচ রাজ্যের নির্বাচনের ফল ঘোষণা হবে।

এই মুহূর্তে পাঁচ রাজ্যের পরিস্থিতি কী, ক দফায় ভোট হচ্ছে, কোন রাজ্য়ে কোন কোন দল রয়েছে প্রতিযোগীতার দৌড়ে, আসুন একঝলকে দেখে নেওয়া যাক।

উত্তরপ্রদেশ

উত্তরপ্রদেশ

এই রাজ্যের মোট বিধানসভা আসন ৪০৩। মোট সাত দফায় এই রাজ্যে নির্বাচন হবে।
১১ ফেব্রুয়ারি (শনিবার)- প্রথম দফায় ৭৩টি আসনে ভোটগ্রহণ হবে।
১৫ ফেব্রুয়ারি (বুধবার) - দ্বিতীয় দফায় ৬৭টি আসনে ভোটগ্রহণ হবে।
১৯ ফেব্রুয়ারি (রবিবার) - তৃতীয় দফায় ৬৯ টি আসনে ভোটগ্রহণ হবে।
২৩ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) - চতুর্থ দফায় ৫৩টি আসনে ভোটগ্রহণ হবে।
২৭ ফেব্রুয়ারি (সোমবার) - পঞ্চম দফায় ৫২টি আসনে ভোটগ্রহণ হবে।
৪ মার্চ (শনিবার) - ষষ্ট দফায় ৪৯টি আসনে ভোটগ্রহণ হবে।
৮ মার্চ (বুধবার) - সপ্তম দফায় ৪০টি আসনে ভোটগ্রহণ হবে।

উত্তরপ্রদেশের রাজনীতিতে এখন সবচেয়ে বড় আলোচ্য বিষয় হচ্ছে সরকারে থাকা সমাজবাদী পার্টির অন্তর্কলহ। যাদব পরিবারের কলহ নির্বাচনে কোনও প্রভাব ফেলতে পারে কি না তাই দেখার। লড়াইটা মূলত মায়াবতীর বসপার সঙ্গে সপার। তবে এবারের নির্বাচনে নোট বাতিলের প্রভাব বিজেপির ভোটে পড়ে কিনা সেদিকে নজর থাকবে। রাহুল গান্ধীর হাত ধরে কংগ্রেসের আদৌ কোনও উন্নতি হয় নাকি আরও অধঃপতন হয় তাও দেখার।

পাঞ্জাব

পাঞ্জাব

১ দফায় ১১৭টি আসনের জন্য ভোটগ্রহণ হবে এই রাজ্যে। ৪ ফেব্রুয়ারি শনিবার এই ভোটগ্রহণ হবে। পাঞ্জাবে মূলত ত্রিমুখী লড়াই হবে। সরকারে থাকা শিরোমনি আকালি দল, কেন্দ্রে থাকা বিজেপি এবং কংগ্রেসের থেকে জোরদার লড়াই পেতে পারে। এবার অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি এই নির্বাচনে বড় ফ্যাক্টর হতে পারে।

গোয়া

গোয়া

৪ ফেব্রুয়ারি শনিবার পাঞ্জাবের সঙ্গেই গোয়ার ৪০টি আসনে ভোটগ্রহণ হবে।
বিজেপি নির্বাচনে জিতে গোয়া ধরে রাখতে নজর দিচ্ছে ঠিকই তবে আম আদমি পার্টি ছবিতে ঢুকে পড়ায় তা বিজেপির ক্ষেত্রে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

উত্তরাখণ্ড

উত্তরাখণ্ড

উত্তরাখণ্ডে ১৫ ফেব্রুয়ারি নির্বাচন হবে। এই রাজ্যেও এক দফায় ভোটগ্রহণ হবে। এই রাজ্যে ৭০টি আসনে নির্বাচন হবে।
রাজ্যের ক্ষমতায় থাকা কংগ্রেসের অবস্থা এবার বেশ টলমল। সম্প্রতি মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াতের স্টিং সি়ডি মামলায় সন্দেহের আওতায় আসায় তার প্রভাব ভোটবাক্সে পড়বে কি না তা দেখার বিষয়। তার উপর মোদী হাওয়ায় বিজেপির পোয়া বারো হওয়ার সম্ভবনাও একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

মণিপুর

মণিপুর

এই রাজ্যে ৬০টি আসনের জন্য ২ দফায় নির্বাচন গ্রহণ করা হবে। প্রথম দফায় ৪ মার্চ ভোটগ্রহণ হবে। দ্বিতীয় দফায় ৮ মার্চ ভোটগ্রহণ হবে।
এই নির্বাচনে অবশ্যই নজর কাড়বে ইরম শর্মিলা। ১৬ বছর অনশনে থাকার পর অবশেষে তিনি অনশন ভেঙেছেন। মণিপুরের মুখ্যমন্ত্রী ওকরাম ইবোবির বিরুদ্ধে নির্বাচনে লড়ছেন শর্মিলা।

English summary
Assebly Election 2017: Few important facts of 5 states
Please Wait while comments are loading...