Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পড়ুয়াদের আধুনিক শিক্ষা দিতে দেশের এই রাজ্যে উঠে যাচ্ছে মাদ্রাসা বোর্ড

Subscribe to Oneindia News

বিজেপি শাসিত অসম সরকার সেরাজ্যে মাদ্রাসা বোর্ড তুলে দিচ্ছে। একইসঙ্গে সংষ্কৃত বোর্ডও তুলে দেওয়া হচ্ছে। শিক্ষার আধুনিকীকরণেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। মাদ্রাসা বোর্ড তুলে দিয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে মাধ্যমিক বোর্ডের অধীনে নিয়ে আসা হবে।

অসমের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা মঙ্গলবার সন্ধ্যায় এই সরকারি সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি বলেন, মাদ্রাসা শিক্ষাকে মূলস্রোতে ফিরিয়ে আনতে মাদ্রাসা শিক্ষাকে মাধ্যমিক বোর্ডের অধীনে আনা হচ্ছে। মাদ্রাসা বোর্ড বলে আলাদা কিছু আর থাকবে না। পুরোটাই মাধ্যমিক বোর্ডের অধীনে কাজ করবে।

দেশের এই রাজ্যে উঠে যাচ্ছে মাদ্রাসা বোর্ড

কিছুমাস আগে মাদ্রাসাগুলির শুক্রবার বন্ধ থাকা প্রসঙ্গে শর্মা বলেছিলেন, অন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলির মতোই মাদ্রাসাগুলিও রবিবার বন্ধ থাকুক। পাকিস্তান অথবা বাংলাদেশে মাদ্রাসাগুলি শুক্রবার বন্ধ থাকে, তবে এটা ভারত। এখানে রবিবারই বন্ধ রাখা উচিত, শুক্রবার নয়।

অসম সরকারের তরফে বলা হয়েছে, এই ধরনের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে আধুনিক শিক্ষার আলো প্রবেশ করুক, এটাই লক্ষ্য। কম্পিউটার শিক্ষা থেকে শুরু করে সমস্তরকম আধুনিক শিক্ষাকে সংখ্যালঘু ছাত্রছাত্রীরা গ্রহণ করুক।

এর পাশাপাশি সংষ্কৃত শিক্ষাকে কুমার ভাস্করবর্মা সংষ্কৃত ও অ্যানসিয়েন্ট স্টাডিজ ইউনিভার্সিটির অধীনে দেখাশোনা করা হবে বলেও অসম সরকারের তরফে ঘোষণা করা হয়েছে।

১৯৩৪ সালে অসমে মাদ্রাসা শিক্ষা সংসদ তৈরি হয়। সেইসময়ে ৯টি মাদ্রাসা মুসলিম বাচ্চাদের পড়াতো। স্বাধীনতার পরে এর নাম বদলে হয় রাজ্য মাদ্রাসা শিক্ষা সংসদ। এবং বর্তমানে প্রায় ৭০০ মাদ্রাসা রাজ্যজুড়ে রয়েছে।

English summary
Assam to disband Madrasa and Sanskrit boards, ‘mainstream’ them
Please Wait while comments are loading...