Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নতুন নোটে কালো টাকা বিদেশে পাচারেও ব্যবহার হচ্ছে ভারত-বাংলাদেশ সীমান্ত

  • Written By:
Subscribe to Oneindia News

বেঙ্গালুরু, ২৩ ডিসেম্বর : নতুন নোটে কালো টাকা যাতে ভারতের বাইরে যেতে না পারে সেজন্য বিভিন্ন জায়গায় সীমান্তে কড়া নজরদারি রেখেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। নির্দিষ্টভাবে গোয়েন্দাদের কাছে তথ্য রয়েছে যে কিছু ব্যক্তি তাদের কালো টাকা নতুন নোটে ভাঙিয়ে বাংলাদেশে পাচার করার চেষ্টা করছে।

বৃহস্পতিবার মেঘালয়ের পশ্চিম গারো পাহাড়ের নোকচি এলাকায় ২ হাজার টাকার নোটে ২৯ লক্ষ ৭০ হাজার টাকা সমেত একজনকে গ্রেফতার করা হয়েছে। এই বিষয়ে তথ্য গোচরে আসার পরই আয়কর দফতরের তরফে কালো টাকা যাতে বিদেশে পাচার না হয় সেজন্য পদক্ষেপ করা হয়েছে।

নতুন নোটে কালো টাকা বিদেশে পাচারেও ব্যবহার হচ্ছে ভারত-বাংলাদেশ সীমান্ত

জানা গিয়েছে, এক কাপড়ের ব্যবসায়ী টাকা পাচার হচ্ছিল। সে মেঘালয়ের গাসুয়াপুয়াপাড়া এলাকার এক কয়লা ব্যবসায়ীকে টাকাগুলি পৌঁছে দিচ্ছিল। সেই কয়লা ব্যবসায়ী পুরো টাকা বাংলাদেশে পাচার করে দিতো।

ইন্টেলিজেন্স সূত্রে বলা হয়েছে, বহু ব্যক্তি যারা নানাভাবে পুরনো কালো টাকা বদলে নতুন নোটে টাকা পেয়ে গিয়েছে তারা নোট পাচারের ফন্দি এঁটেছে। বিদেশে টাকা পাচার করতে চাইছে।

এক্ষেত্রে ভারত-বাংলাদেশ সীমান্তকে ফের একবার ব্যবহারের চেষ্টা করা হচ্ছে। কারণ এই রুটে বহু অবৈধ কাজ বছরের পর বছর ধরে চলে আসছে। নিরাপত্তার নজর এড়িয়ে গুরু পাচার থেকে শুরু করে, অস্ত্র, মাদক, জাল নোট, সবই দু'দেশের মধ্যে পাচার হয়ে চলেছে। ইন্টেলিজেন্স মনে করছে, ওই একই চক্র নতুন নোটে কালো টাকা পাচারের কাজেও হাত মিলিয়েছে।

আর সেজন্যই ভারত-বাংলাদেশ সীমান্তে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। মেঘালয়ে টাকা বাজেয়াপ্ত করার পরে আরও বেশি সতর্কতা অবলম্বন করা হয়েছে। মনে করা হচ্ছে, আগামিদিনে নোট পাচারের মতো ঘটনা ঘটলেই তা গোয়েন্দাদের গোচরে চলে আসবে।

English summary
The Intelligence Bureau has suggested enhanced security along the border areas to prevent black money in new notes from being sent abroad. There is specific intelligence that suggests several persons are sending their black money in new notes to Bangladesh.
Please Wait while comments are loading...