Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

জম্মু-কাশ্মীরে জঙ্গি মোকাবিলায় এবার এই নতুন পন্থা নিতে চলেছে সেনাবাহিনী

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

জম্মু ও কাশ্মীরে জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে এবার ভারতীয় সেনাবাহিনীর সঙ্গী হতে চলেছে ৫৪৪ টি রোবট। একেবারে নিজস্ব প্রযুক্তিতে তৈরি রোবটগুলি গুলি ছুঁড়তেও সক্ষম।

কার্যক্ষমতা দেখার পর প্রতিরক্ষামন্ত্রক রোবটগুলিকে ব্যবহারের অনুমতি দিয়েছে বলে জানিয়েছেন সেনাবাহিনীর এক আধিকারিক। শীঘ্রই এই রোবটগুলিকে জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে দেখা যাবে।

জম্মু-কাশ্মীরে জঙ্গি মোকাবিলায় এবার নতুন পন্থা সেনাবাহিনীর

দিনের পর দিন সন্ত্রাসবাদের ধারা পরিবর্তনের জন্য় প্রয়োজনীয়তা অনুভব করে সন্ত্রাসবাদ মোকাবিলায় রোবট ব্যবহারের অনুমতি চেয়েছিল সেনাবাহিনী। সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, জঙ্গি হামলা এখন আর শুধু জঙ্গল কিংবা গ্রামে সীমাবদ্ধ নেই, শহরেও চলছে জঙ্গি হামলা। ভবিষ্যতে এই সমস্যা আরও বাড়বে বলেই আশঙ্কা সেনাবাহিনীর। জঙ্গি মোকাবিলায় জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রীয় রাইফেলসের জওয়ানদের ঝুঁকির পরিমাণও বেশি। সেই কারণেই সেনাবাহিনীর প্রস্তাব মেনে নিয়েছে সরকার।

জম্মু-কাশ্মীরে জঙ্গি মোকাবিলায় এবার নতুন পন্থা সেনাবাহিনীর

ঘটনাস্থলের প্রায় ২০০ মিটার দূর থেকে এই রোবট নজরদারিতে সাহায্য করবে। জঙ্গিরা হামলা চালালে রোবটগুলিও পাল্টা হামলা চালাতে সক্ষম বলে সেনাবাহিনী সূত্র খবর।

ডিআরডিও-র নিজস্ব প্রযুক্তিতে রিমোটের সাহায্যে নিয়ন্ত্রিত 'দক্ষ' গাড়িকে ইতিমধ্যেই সেনাবাহিনীর অন্তর্ভুক্ত করা হয়েছে। বিস্ফোরকের মোকাবিলায় এই যন্ত্র যথেষ্টই উপযোগী। এরপর জঙ্গিদের বিরুদ্ধদে রোবট ব্যবহার করলে জঙ্গি মোকাবিলায় সেনাবাহিনী যে বাড়তি সুবিধা পাবে, তা নিঃসন্দেহেই বলা যায়।

English summary
Army set to deploy robots to fight terror in Jammu and Kashmir
Please Wait while comments are loading...