Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অত্যাধুনিক অস্ত্র কিনছে ভারত,আরও শক্তিশালী হবে সেনার 'বিশেষ বাহিনী'

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১ মার্চ : ভারতীয় সেনার বিশেষ বাহিনীকে ঢেলে সাজাতে এবার আরও অত্যাধুনিক অস্ত্র কিনতে চলেছে প্রতিরক্ষামন্ত্রক। অনেকদিন ধরেই সেনাকে আরও উন্নতমানের অস্ত্র দিয়ে শক্তিশালী করার উদ্যোগ নেয় কেন্দ্র। সূত্রের খবর , অস্ত্র কেনার ক্ষেত্রে কিছু বাছাই টেন্ডার ইস্যু করা হয়েছে কিছুদিন আগে।

২০১৫ সালে মায়ানমারে ও ২০১৬ সালে পাক অধিকৃত কাশ্মীরে পর পর সার্জিক্যাল স্ট্রাইক চালিয়ে সাফল্য পেয়েছে ভারতীয় সেনা। এরপর গোপনপথে আরও বেশি অভিযান চালানোর জন্য সেনাকে উপযুক্ত অস্ত্র দিয়ে তৈরি রাখতে চাইছে কেন্দ্র ।

অত্যাধুনিক অস্ত্র কিনছে ভারত,আরও শক্তিশালী হবে সেনার 'বিশেষ বাহিনী'

খবর,বহু বিদেশি অস্ত্র নির্মাতা সংস্থার বাছাই টেন্ডার ইস্যু করা হয়েছে, অত্যাধুনিক অস্ত্র কেনার জন্য। এগুলি হল, স্নাইপার রাইফেল, অ্যাসল্ট রাইফেল, ট্যাকটিকাল শটগান,নাইটভিশন ডিভাইসেস, হালকা ওজনের রকেট লঞ্চার,মেশিন গান ইত্যাদি।

এছাড়াও সেনার তরফে ১২০টি লাইট স্ট্রাইক ভেইকেলস কেনার চেষ্টা চলছে বলে খবর। এই যুদ্ধযানগুলিকে বিশেষ বাহিনীর জন্য হেলিকপ্টারে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া সুবিধাজনক।

এর আগে ভারতের ২০ হাজার কোটি টাকার প্রতিরক্ষা চুক্তির কথা ঘোষিত হয়। তারপরই মার্কিন, সুইডিশ, ইজরায়েল সমেত বহু দেশের অস্ত্র নির্মাতা সংস্থাগুলিকে টেন্ডারের জন্য আহ্বান করা হয়। ইতিমধ্যেই ভারতীয় সেনার বিশেষ বাহিনীর কাছে ৫.৫৬ এমএম টার ২১ টাভোর অ্যাসল্ট রাইফেল রয়েছে। এছাজড়াও রয়েছে আধুনিক স্নাইপার রাইফেল, গুস্তভ রকেট লঞ্চার। তবুও সেনার বিশেষ বাহিনীকে হালকা ওজনের অস্ত্র দিয়ে সাজানো জরুরি বলে মনে করা হচ্ছে কেন্দ্রের তরফে।

English summary
India is now fast-tracking some long-delayed modernisation of the Army's Special Forces to make them even more lethal and mobile for clandestine warfare.Defence ministry sources of said "restricted" tenders have been issued to select foreign arms companies for acquisition of new assault rifles, sniper rifles, general purpose machine guns, light-weight rocket-launchers, tactical shotguns, pistols, night-vision devices and ammunition.
Please Wait while comments are loading...