Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে বন্ধ অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের অফিস

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১৮ অগাস্ট : কাশ্মীরের মানবাধিকার বিষয়ে কথা বলতে গিয়ে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে বন্ধ হল অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের অফিস। বৃহস্পতিবার সংস্থাটির পক্ষ থেকে তাদের কর্মীদের নিরাপত্তার কথা মাথায় রেখেই পুণে, নয়াদিল্লি, এবং চেন্নাইয়ের অফিস অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংস্থার পক্ষ থেকে আরও জানানো হয়, আগামী কয়েক দিনের জন্য যে কর্মসূচি নেওয়া হয়েছিল তাও এখন স্থগিত করে দেওয়া হয়েছে।

উল্লেখ্য বিজেপির ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদই প্রথমে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ তুলেছিল। এবিভিপি-র অভিযোগ ছিল সংস্থাটি কাশ্মীরের মানবাধিকারের নাম করে দেশ বিরোধী স্লোগান দিচ্ছিল। পরে তারা এই বিষয়ে তারা পুলিসের কাছে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগও দায়ের করেন। যদিও অ্যামনেস্টি কর্তৃপক্ষ সেই সময়ে অভিযোগটি ভিত্তিহীন বলেই দাবি করলেও কাশ্মীরের স্বাধীনতার উপর যে আলোচনা হয়েছিল তা মেনে নেয় ।

রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে বন্ধ অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের অফিস

কাশ্মীরের মানবাধিকার রক্ষার বিষয়ে সে কর্মসূচি নেওয়া হয়েছিল তাতে কোনও দেশ বিরোধী মন্তব্য করা হয়েছিল কি না সে বিষয়ে তদন্ত শুরু করেছে পুলিশ। জানা গিয়েছে আগামী সপ্তাহে নয়াদিল্লি এবং মুম্বইতে, কাশ্মীরে বসবাসকারী সাধারণ মানুষের নিরাপত্তা এবং বিচার ব্যবস্থা নিয়ে অনুষ্ঠান হওয়ার কথা ছিল।

পুলিশ এবং বিজেপির ছাত্র সংগঠনের এহেন আচরণকে অনেকেই বাক-স্বাধীনতা হরণের সাথে তুলনা করতে শুরু করেছেন। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এক কর্মকর্তার মতে, সেদিনের অনুষ্ঠান নিয়ে তাদের উপর মিথ্যা অভিযোগ করা হচ্ছে। তাদের কোন কর্মীই দেশবিরোধী কাজের সঙ্গে যুক্ত ছিল না।

English summary
Amnesty international closes their offices after sedition accusation.
Please Wait while comments are loading...