Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অশান্ত উপত্যকা, তার মাঝেই ক্যাশলেস হল কাশ্মীরের 'লানুরা' গ্রাম

  • Written By:
Subscribe to Oneindia News

শ্রীনগর, ১৮ ডিসেম্বর : গত ছয় মাসের বেশি সময় ধরে কার্যত অগ্নিগর্ভ অবস্থা জম্মু ও কাশ্মীরের। এককথায় চূড়ান্তমাত্রায় অশান্ত হয়ে রয়েছে গোটা উপত্যকা। সেনা-পুলিশের পদচারণা, বারবার জঙ্গি হামলার মাঝে স্কুল-কলেজ, সাধারণ জীবনযাত্রা প্রতি পদে থমকে গিয়েছে। বহু মানুষ প্রাণ হারিয়েছেন।

তবে নোট বাতিলের সিদ্ধান্তের দিকে তাকালে দেখা যাবে, এই বিষয়ে কেন্দ্রকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন কাশ্মীরিরা। জানা গিয়েছে, মধ্য কাশ্মীরের বুধগাঁও জেলার লানুরা গ্রাম সব রাজ্যের মধ্যে প্রথম ক্যাশলেস এলাকা হিসাবে উন্নীত হয়েছে।

অশান্ত উপত্যকা, তার মাঝেই ক্যাশলেস কাশ্মীরের 'লানুরা' গ্রাম

জম্মু ও কাশ্মীর সরকাররে তরফে জানানো হয়েছে, সেরাজ্য়ে এই প্রথম কোনও গ্রাম এই তকমা পেয়েছে। জম্মু থেকে ৩০ কিলোমিটার দূরের এই গ্রাম তাই একলহমায় খবরের শিরোনামে উঠে এসেছে।

সরকারি তরফে জানানো হয়েছে, গ্রামের প্রতিটি পরিবারের একজন করে মানুষকে ইপিএস বা ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেম সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

সবমিলিয়ে মোট ১৫০ জনকে সরকারি তরফে প্রশিক্ষণ দিয়ে ক্যাশলেস অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তুলতে আহ্বান জানানো হয়েছে। কেন্দ্র সরকারের ডিজিটাল ফিনান্সিয়াল ইনক্লুশন উদ্দেশ্যের অংশ হিসাবেই এই পদক্ষেপ করা হয়েছে।

প্রসঙ্গত, নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণার পরে দেশবাসীর উদ্দেশ্যে ফের ভাষণ দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি দেশবাসীকে ক্যাশলেস সমাজ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন। এর ফলে কালো টাকার উৎস কমবে ও দুর্নীতি রোধ হবে বলেও দাবি করা হয়েছে।

English summary
Amid Cash Crunch, Lanura Becomes First to go Cashless in Kashmir
Please Wait while comments are loading...