Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এবার এই রাজ্যে বেসরকারি হাসপাতালে বিনামূল্যে অস্ত্রোপচার, খরচ দেবে সরকার

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

সরকারি হাসপাতালে অস্ত্রোপচার না করাতে পারলে সরকার প্রস্তাবিত ৪৮টি বেসরকারি হাসপাতালে এবার বিনামূল্যে অস্ত্রোপচার করা যাবে। সেক্ষেত্রে বেসরকারি হাসপাতালের বিল নিয়ে ভাবতে হবে না রোগীর পরিবারকে। পুরো খরচই বহন করবে রাজ্য সরকার। না, পশ্চিমবঙ্গের কথা বলা হচ্ছে না, এই সুবিধে পাবেন শুধুমাত্রা দিল্লিবাসী। এমনই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। স্বাস্থ্য ও শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে এই প্রকল্পে বড় অঙ্কের বরাদ্দও মঞ্জুর করেছেন তিনি।

এবার এই রাজ্যে বেসরকারি হাসপাতালে বিনামূল্যে অস্ত্রোপচার, খরচ দেবে সরকার

এমনিতেই এদেশে সরকারি হাসপাতালে চিকিৎসা পরিষেবা কহতব্য নয়। তারওপর রোগীদের বিপুল চাপে সরকারি হাসপাতালে অস্ত্রোপচারের দিনক্ষণ পাওয়া রীতিমত লটারি পাওয়ার সমান। অনেক ক্ষেত্রেই দেখা যায়, মুমূর্ষু রোগীর ক্ষেত্রেও অস্ত্রোপচারের দিন পেতে বছর ঘুরে যাচ্ছে। আর্থিক সঙ্গতি না থাকায় অনেকেই বেসরকারি হাসপাতালে যাওয়ার কথা ভাবতেও পারেন না। সেই সমস্যার কথা মাথায় রেখেই দিল্লির কেজরিওয়াল সরকারের এই চিন্তাভাবনা বলে জানা গিয়েছে। সরকারি হাসপাতাল থেকে রেফার করার ১৫দিনের মধ্যেই বেসরকারি হাসপাতালে অস্ত্রোপচার হবে বলে জানিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল। তিনি জানিয়েছেন, দিল্লির কোনও সরকারি হাসপাতাল যদি ৩০দিনের মধ্যে অস্ত্রোপচার করতে না পারে অথবা সেই হাসপাতালের যদি উপযুক্ত পরিকাঠামো না থাকে তাহলে সরকারের প্রস্তাবিত ৪৮টি বেসরকারি হাসপাতালের যে কোনও একটি রেফার করতে পারবেন চিকিৎসক।

এবার এই রাজ্যে বেসরকারি হাসপাতালে বিনামূল্যে অস্ত্রোপচার, খরচ দেবে সরকার

এই সুবিধে পেতে কী করতে হবে রোগী পরিবারকে
রোগী পরিবারকে ঠিকানার প্রমাণপত্রের সঙ্গে ওপিডি স্লিপ অথবা বেসরকারি হাসপাতালে রেফারের চিঠি ও একটি অথরাইজেশন ফর্ম পূরণ করে দিল্লি আরোগ্য কোষের নোডাল অফিসারের সঙ্গে দেখা করতে হবে। সেখানেই বেসরকারি হাসপাতালে চিকিৎসার জন্য একটি অনুমতি পত্র দেওয়া হবে রোগীর পরিবারকে। গোটা প্রক্রিয়ায় রোগীর পরিবারকে সাহায্য করবে হাসপাতাল কর্তৃপক্ষ।

তবে বিনামূল্যের এই পরিষেবায় ৫২ ধরনের অস্ত্রোপচারই করা হবে। এর মধ্যে থাকছে বাইপাস সার্জারি, ল্যাপ্রোস্কোপিক গল ব্লাডার স্টোন সার্জারিও। আগামী এক মাসের মধ্য়ে দুর্ঘটনা, অ্যাসিড হামলা, অগ্নিদগ্ধদের জন্য বেসরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা শুরু করা হবে বলে জানিয়েছেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন। পথ দুর্ঘটনা বা অ্যাসিড হামলার ক্ষেত্রে এই পরিষেবা পেতে দিল্লির নাগরিক না হলেও চলবে বলে জানিয়েছেন তিনি।

English summary
Residents of Delhi can get free surgery within 15 days at government recommeded 48 private hospitals, announces Arvind Kejriwal. Bills will be paid by Delhi Government.
Please Wait while comments are loading...