Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিগ বিএবার হারাতে পারেন 'কৃষক' তকমা, নেপথ্যে মোদী সরকার

  • Updated:
  • Posted By:
Subscribe to Oneindia News

কেন্দ্রের বিজেপি নেতৃত্বাধীন সরকারের পণ্য ও পরিষেবা সংক্রান্ত বিল বা জিএসটি বিল লাগু করা নিয়ে বহু মহলেই নানা রকমের চর্চা চলছে। তবে GST বিল লাগু হলে, অমিতাভ বচ্চনের মতো অনেক কৃষিজমির মালিক যাঁরা জমি 'লিজ' দেন , তাঁদের 'কৃষক' তকমা কেড়ে নেওয়া হবে। সাম্প্রতিককালে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে এই তথ্য প্রকাশিত হয়।

জানা গিয়েছে ,জমির মালিকানা বজায় রাখতে অমিতাভ বচ্চনের মতো যেমসস্ত নাগরিক, নিজেকে 'কৃষক' বলে দাবি করেছেন আদালতে, তাঁদের থেকে 'কৃষক' তকমা তুলে নেওয়া হবে। GST বিল এলে এই নিয়ম লাগু হতে পারে। সংবাদমাধ্যমটির রিপোর্ট অনুযায়ী, অনেক জমির মালিকই নিজেদের জমিকে চাষের কাজের জন্য অন্য কাউকে দিয়েছেন। তাঁরা যদি নিজের কাছের আত্মীয়কে ওই জমি চাষ করার জন্য না দিয়ে থাকেন, তাহলে জমির মালিককে 'কৃষক' বলা যাবে না।

বিগ বিএবার হারাতে পারেন 'কৃষক' তকমা, নেপথ্যে মোদী সরকার

কৃষক বা চাষি হতে গেলে , চাষের জমিতে হয় কৃষিকাজ তত্ত্বাবধান করতে হবে, নয়তো তাঁদের পরিবারের কাছের সদস্যকে এই কাজ করতে দিতে হবে। নতুন GST বিলের নিয়ম অনুযায়ী, যাঁরা ভাগচাষ করেন বা চাষ করেন তাঁদের নির্দ্দিষ্ট প্রশাসনিক কর্তৃপক্ষের কাছে গিয়ে চাষি হিসাবে নিজের নাম নথিবদ্ধ করতে হবে।

প্রসঙ্গত, পণ্য ও পরিষেবা কর অনুযায়ী, প্রতিটি জিনিসের করের ধাপ নির্ধারণ করা হয়েছে, ৫, ১২, ১৮ ও ২৮ শতাংশ হারে। তবে এর আওতায় নেই সোনা। স্বাধীনতার পর এই কর ব্যবস্থা দেশের অর্থনীতির একটি বড় দিক। অটি লাগু হলে আগামী দিনে GDP ৯ শতাংশ বাড়বে বলে আশা অনেক অর্থনৈতিক বিশেষজ্ঞদের।

English summary
Megastar Amitabh Bachchan once famously declared before a court that he was a farmer as he had agricultural land. However, after the implementation of the GST, he and others like him may lose the status of being a farmer.
Please Wait while comments are loading...