Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দীপাবলীতে দূষণ মাত্রা ছাড়াল রাজধানী দিল্লিতে

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৩১ অক্টোবর : যে হারে প্রতিনিয়ত রাজধানী দিল্লিতে দূষণের মাত্রা বাড়ছে, তাতে দীপাবলি উৎসবের মরশুমে দূষণ মাত্রা ছাড়াবে সেই আশঙ্কা আগেই করা হয়েছিল। এবং ঘটলও তাই। দীপাবলীর পর দিন অর্থাৎ সোমবার সকালে ঘুম থেকে উঠেই তা টের পেলেন দিল্লিবাসী।

সোমাবার সকাল থেকেই রাজধানী ধোঁয়া আর কুয়াশায় ঢাকা ছিল। এর জেরে যান চলাচলের ক্ষেত্রে যেমন ব্যাঘাত ঘটেছে তেমনই শারীরিক ক্ষতির সম্ভাবনাও পাড়ছে বহুগুণ। দিল্লির সফদারগঞ্জ ও পালাম এলাকায় এলাকায় কুয়াশার ঘনত্ব বেশি থাকার কারণে ২০০ থেকে ৪০০ মিটার পর্যন্ত কোন কিছু লক্ষ্য করাই সম্ভব হয়নি।

দীপাবলীতে দূষণ মাত্রা ছাড়াল রাজধানী দিল্লিতে

পরিবেশবিদদের মতে এই ঘন কুয়াশার জন্য দায়ী দূষণের মাত্রা অত্যধিক হারে বেড়ে যাওয়া। এবং চিকিৎসকদের মতে এইভাবে যদি দূষণের মাত্রা বাড়তে থাকে তাহলে শ্বাসকষ্টজনিত সমস্যা অনেকগুন বেড়ে যাবে। এবং শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতাও কমে যাবে।

উল্লেখ্য দেশের মধ্য়ে দিল্লিতে দূষণের পরিমাণ মাত্রা ছাড়িয়েছে। দিল্লি সরকার 'অড-ইভেন' প্রক্রিয়া শুরু করে দূষণ কম করার চেষ্টা চালালেও তা যথেষ্ট নয় বলেই মনে করছেন পরিবেশ বিদরা। যদি এই দূষণ নিয়ন্ত্রণে আনা না যায় তাহলে আগামী দিনগুলিতে আরও ভয়ঙ্কর কিছু ঘটতে পারে।

English summary
After Diwali, Delhi wakes up to smoggy morning
Please Wait while comments are loading...