Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সরকারী চাকরিতে অ্যাসিড হামলায় আক্রান্তদের বিশেষ সুবিধা দেওয়ার ভাবনা কেন্দ্রের

Subscribe to Oneindia News

প্রতিবন্ধী, মানসিক প্রতিবন্ধী, অ্যাসিড হামালায় আক্রান্তরা এবার থেকে কেন্দ্রীয় সরকারি চাকরিতে সংরক্ষণ পেতে পারেন, এমনই তথ্য উঠে এল এক প্রথম সারির সংবাদমাধ্যমের প্রতিবেদনে। ডিপার্টমেন্ট অব পার্সোনেল ও ট্রেনিং এবিষয়ে সরকারি চাকরির আসনে ও চাকরিতে পদোন্নতির ক্ষেত্রে সংরক্ষণের প্রস্তাব দিয়েছে কেন্দ্রকে।

সংরক্ষণের আওতায় বয়সের ক্ষেত্রে ছাড়ের কথাও প্রস্তাবনা করা হয়েছে। তবে প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে একটি মামলা এখনও সুপ্রিম কোর্টের বিচারাধীন। ফলে এই প্রস্তাবনা নিয়ে বিতর্ক দানা বাঁধতে পারে বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে , প্রতিবন্ধী ও অ্যাসিড হামলায় আক্রান্তদের অফিস অ্যাসিসটেন্ট পদে নিয়োগের বিষয়ে প্রস্তাবনা দেওয়া হয়েছে। উল্লেখ্য, এদেশে শুধুমাত্র ২০১৪ সালেই ৩০৯ টি অ্যাসিড হামলার ঘটনা সামনে আসে। প্রতিবছরের হিসাবে তা ৩০০ শতাংশ করে বাড়ছে বলেও বহু রিপোর্টে প্রকাশিত হয়েছে।

সরকারী চাকরিতে অ্যাসিড হামলায় আক্রান্তদের বিশেষ সুবিধা দেওয়ার ভাবনা কেন্দ্রের

এদিকে, সরকারি চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে , প্রতিটি গ্রুপের মোট আসন সংখ্যার ৪ শতাংশ আসনে সংরক্ষণ থাকবে 'বেঞ্চমার্ক ডিসএপিলিটিস' তালিকাভুক্তদের জন্য। উল্লেখ্য, 'বেঞ্চমার্ক ডিসএপিলিটিস'বলতে যাঁদের দৃষ্টিশক্তি কম বা দেখা ও শোনার ক্ষেত্রে প্রতিবন্ধী তাঁরা এর আওতায় পড়বেন। এমনই প্রস্তাব দিয়েছে ডিপার্টমেন্ট অব পার্সোনেল ও ট্রেনিং।

এমনিতে যাঁরা সমাজে বর্ণ অনুযায়ী কোটার আওয়া পড়েন অর্থাৎ ST, SC, OBS তাঁদের সংরক্ষণ উল্লম্ব সংরক্ষেণের অন্তর্ভুক্ত। আর বাকি প্রতিবন্ধকতা নিয়ে যাঁরা সংরক্ষণভুক্ত তালিকায় আসেন, তাঁরা সমান্তরাল সংরক্ষণের আওতায় পড়েন।

English summary
People with autism, mental illnesses, intellectual disability and victims of acid attacks may get quotas in central government jobs and for promotions. The Department of Personnel and Training (DoPT) has proposed vacancies, promotion quotas and an age relaxation for those with disabilities in a draft policy.
Please Wait while comments are loading...