Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এবার পরীক্ষা কেন্দ্রেও নিতে হবে আধার, দিতে হবে বায়োমেট্রিক হাজিরা, কোথায় জেনে নিন

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

আধার কার্ড ছাড়া এবার থেকে রেলের কোনও পরীক্ষায় বসা যাবে না। একইসঙ্গে আধার কার্ড নিয়ে পরীক্ষা কেন্দ্রে না গেলে হাজিরাও নথি ভুক্ত হবে না। এমনটাই জানানো হয়েছে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের নয়া নির্দেশিকায়।

ভুয়ো পরীক্ষার্থী ঠেকাতেই এই পদক্ষেপ বলে জানিয়েছেন রিক্রুটমেন্ট বোর্ডের আধিকারিকরা।

এবার পরীক্ষা কেন্দ্রেও নিতে হবে আধার, দিতে হবে বায়োমেট্রিক হাজিরা, কোথায় জেনে নিন

অ্যাডমিট কার্ডের সঙ্গে আধারের ছবি ও তথ্য মিলিয়ে দেখা হবে। শুধু তাই নয়, আধারকে মাধ্যম হিসেবে ধরেই বায়োমেট্রিক পদ্ধতিতে পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীর উপস্থিতি নথিভুক্ত করা হবে বলে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের তরফে জানানো হয়েছে। যাঁদের আধার কার্ড নেই তাঁরা আর রেলের পরীক্ষায় বসতে পারবেন না।

এবার পরীক্ষা কেন্দ্রেও নিতে হবে আধার, দিতে হবে বায়োমেট্রিক হাজিরা, কোথায় জেনে নিন

আবেদনের সময় নির্দিষ্ট জায়গায় আধার কার্ডের নম্বর দিতে হবে। আর যাঁরা আধার কার্ডের জন্য আবেদন করেছেন তাঁদের জন্য, আধার আবেদন পত্রে থাকা ২৮ সংখ্যা রেলের আবেদনপত্রে উল্লেখ করতে হবে। তবে জম্মু ও কাশ্মীর, মেঘালয়, অসম-এই তিন রাজ্যের ক্ষেত্রে নিয়ম শিথিল করা হয়েছে। ওইসব রাজ্যের পরীক্ষার্থীদের পাসপোর্ট, ভোটার কার্ড জমা দিলেই চলবে।

কেন্দ্রের তরফে প্রায় ১০০ টি ক্ষেত্রে আধার থাকা বাধ্য়তামূলক বলে জানানো হয়েছে। সেই তালিকায় এবার রেলের পরীক্ষাও যুক্ত হল। এর আগে ইউপিএসসি, আইআইটির প্রবেশিকা ও মেডিক্যালের সর্বভারতীয় অভিন্ন প্রবেশিকায় আবেদনের জন্য আধার বাধ্যতামূলক করা হয়েছে।

English summary
Aadhar card mandatory as verification id proof for admit cards in RRB exams
Please Wait while comments are loading...