Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) বাজারে এল প্রথম আধার পে অ্যাপ : এই ১০টি বিষয় আপনার অবশ্যই জানা উচিৎ!

Subscribe to Oneindia News

বাজারে এল প্রথম আধার পে অ্যাপ। সৌজন্যে আইডিএফসি ব্যাঙ্ক। নতুন এই বেসরকারি ব্যাঙ্কই প্রথম যারা নিজেদের নেটওয়ার্কের সাহায্যে বাজারে আনল বায়োমেট্রিক আধার পে।[বিনামূল্যে রান্নার গ্যাস দিতে আধার কার্ড বাধ্যতামূলক করা হল মহিলাদের ]

আপাতত আগামী ২ বছরের মধ্যে আধার পে মডিউলের জন্য ৫০,০০০-৭৫,০০০ বিক্রেতার সঙ্গে গাঁটছড়া বাধার লক্ষ্য রয়েছে আইডিএফসি ব্যাঙ্কের। আগামী ৩ বছরের মধ্যে যা বাড়িয়ে ১,০০,০০০ করার লক্ষ্য রয়েছে এই বেসরকারি ব্যাঙ্কের।

এই আধার পে অ্যাপটি নতুন হওয়ায় অনেকেরই এই বিষয়ে ধারণা নেই। সেই কারণেই এই নতুন অ্যাপ সম্পর্কে আপনার ১০টি তথ্য জেনে রাখা প্রয়োজন। একঝলকে দেখে নিন...

ক্রেডিট/ডেবিট কার্ডের ফি লাগবে না

ক্রেডিট/ডেবিট কার্ডের ফি লাগবে না

মাস্টার কার্ড বা ভিসা জাতীয় কার্ড কোম্পানিগুলি লেনদেনের ক্ষেত্রে যে চার্জ লাগু করে আধার পে স্মার্টফোন পেমেন্ট অ্যাপের ক্ষেত্রে সেই ধরণের কোনও চার্জ লাগবে না।

স্মার্টফোন ছাড়াও ক্যাশলেস পেমেন্ট

স্মার্টফোন ছাড়াও ক্যাশলেস পেমেন্ট

আপনার কাছে যদি স্মার্টফোন নাও থাকে তাতেও পরোয়া নেই। যে বিক্রেতা বা ব্যবসায়ী আপনার পেমেন্ট গ্রহণ করছেন তার কাছে মোবাইল ফোন থাকলেই হল।

আপনার আঙুলের ছাপই আপনার পাসওয়ার্ড

আপনার আঙুলের ছাপই আপনার পাসওয়ার্ড

এই অ্যাপের ক্ষেত্রে বায়োমেট্রিক স্ক্যান আছে যা আপনার পাসওয়ার্ড হিসাবে কাজ করবে। অর্থাৎ গ্রাহক নিজের আঙুলের ছাপ বায়োমেট্রিক মেশিনে দিয়ে কিংবা বায়োমেট্রিক ডাটার সাহায্যে লেনদেনটি গ্রাহ্য করতে পারবে।

আপনার আধার নম্বর ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করতে হবে

আপনার আধার নম্বর ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করতে হবে

এই অ্যাপটির জন্য যদিও গ্রাহকদের কোনও পাসওয়ার্ডএমনকী স্মার্টফোনেরই প্রয়োজন নেই, কিন্তু গ্রাহকের আধার কার্ড নম্বর ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত হওয়া বাধ্যতামূলক। না হলে লেনদেন সম্ভব হবে না।

কীভাবে অ্যাপটি কাজ করে

কীভাবে অ্যাপটি কাজ করে

বিক্রেতা বা ব্যবসায়ীকে এই আধার পে অ্যাপটি ডাউনলোড করতে হবে। পাশাপাশি তার ফোনে বায়োমেট্রিক স্ক্যানার ইন্সটল করতে হবে। এবং এই স্ক্যানার অ্যাপের সঙ্গে যুক্ত করতে হবে।

যখন গ্রাহক বা ক্রেতা পেমেন্ট করতে চাইবেন তাঁকে নিজের আধার কার্ড এই অ্যাপে দিতে হবে এবং কোন ব্যাঙ্ক থেকে এই পেমেন্ট হবে তা বেছে নিতে হবে। বায়োমেট্রিক স্ক্যানার যাচাইপর্ব সম্পন্ন করবে।

গুগল প্লে স্টোর

গুগল প্লে স্টোর

আধার পে পেমেন্ট অ্যাপটি গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করা যেতে পারে। এখনও পর্যন্ত শুধুমাত্র অ্যানড্রয়েড ফোনের জন্যই এই অ্যাপ উপলব্ধ।

ইন্টারনেট

ইন্টারনেট

এই অ্যাপটি কাজ করার জন্য ইন্টারনেটের কানেকশন থাকাটা আবশ্যক। এটি ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের মতো টেলিফোন লাইনে কাজ করে না।

টাকা ট্রান্সফার

টাকা ট্রান্সফার

এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা পাঠানোর ক্ষেত্রে এই অ্যাপটি কাজ করে না।

১০,০০০ টাকা পর্যন্ত লেনদেন

১০,০০০ টাকা পর্যন্ত লেনদেন

আপাতত গ্রাহক বা ক্রেতারা আধার পে পেমেন্ট অ্যাপের সাহায্যে শুধুমাত্র ১০,০০০ টাকা পর্যন্তই লেনদেন করতে পারবে।

এনপিসিআই

এনপিসিআই

আইডিএফসি ব্যাঙ্কের আধার পে পেমেন্ট অ্যাপটি UIDAI এবং ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া তথা এনপিসিআই মিলে তৈরি করেছে।

English summary
Aadhaar Pay app launched: 10 things you must know
Please Wait while comments are loading...