Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রেলের টিকিট বুকিংয়ে আধার নম্বর নিয়ে কী সিদ্ধান্ত নিল কেন্দ্র

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

রেলের টিকিট কাটার ক্ষেত্রে আধারকার্ডকে বাধ্যতামূলক করা হচ্ছে না । শুক্রবারই এমনটা জানিয়েছেন রেলমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রাজেন গোহেন। এমনকী এই ধরনের কোনও পরিকল্পনাও নেই বলে সংসদে বিবৃতি দিয়ে জানানো হয়েছে।

রেলের টিকিট বুকিংয়ে আধার নম্বর নিয়ে কী সিদ্ধান্ত নিল কেন্দ্র

প্রবীণ নাগরিকদের ছাড়ের ক্ষেত্রেও আধার নম্বর দেওয়া বাধ্যতামূলক নয়। তবে কেউ নিজে থেকে চাইলে আধার নম্বর দিতেই পারেন বলে জানিয়েছেন রাজেন গোহেন। রেলমন্ত্রকের লিখিত বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রবীণ নাগরিকদের একটি ডেটাবেস তৈরির কাজ শুরু করেছে রেলমন্ত্রক। সেইসঙ্গে ট্রেনের টিকিট বা অন্যকোনও রেল পরিষেবা পেতে নগদহীন লেনদেন নিয়েও বিশেষ উদ্যাগ নিচ্ছে রেলমন্ত্রক।

[আরও পড়ুন: মৃত্যুর পরও এবার লাগবে আধার কার্ড, নতুন নির্দেশ জারি কেন্দ্রের]

এদিকে মৃত্যুর রেজিস্ট্রেশনের ক্ষেত্রেও আধার বাধ্যতামূলক করা নিয়ে বিভিন্ন মহলে নানা প্রশ্ন উঠেছে। কারও যদি অক্টোবরের মধ্যে আধার না হয়, তাহলে কী করতে হবে। সেক্ষেত্রে কেন্দ্রের বক্তব্য, আধার কার্ড প্রত্যেককেই করিয়ে নিতে হবে। এর আগে কেন্দ্রের তরফে বিভিন্ন ওয়েলফেয়ার স্কিমের সুবিধা নেওয়ার ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। তাছাড়া আধার কার্ডকে প্যান কার্ডের সঙ্গে মেলানোর কথাও বলা হয়েছে। পাশাপাশি আয়কর জমা করার ক্ষেত্রে আধার নম্বর জমা করা বাধ্যতামূল করা হয়েছে।

English summary
There is no need to furnish aadhaar number while booking rail tickets, says rail ministry.
Please Wait while comments are loading...