Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এবার ড্রাইভিং লাইসেন্সেও বাধ্যতামূলক হচ্ছে আধার কার্ড, জেনে নিন খুঁটিনাটি

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৬ মার্চ : একজনের নামে একাধিক ড্রাইভিং লাইসেন্স থাকা আটকাতে এবার আধার কার্ডের সহায়তা নিতে চলেছে কেন্দ্র। জানা গিয়েছে, খুব শীঘ্রই রাজ্যগুলিকে বলা হবে নতুন লাইসেন্স করতে আসা ব্যক্তিদের আধার কার্ডের তথ্য জমা দিতে।

কোনও নোটিশ ছাড়াই যেকোনও সময় বাতিল হতে পারে আপনার আধার কার্ড!

বাতিল হয়ে যেতে পারে আপনার PAN কার্ড!

শুধু নতুন গ্রাহকরাই নন, লাইসেন্স রয়েছে এমন ব্যক্তিরা লাইসেন্স পুনর্নবীকরণ করাতে গেলে এবার থেকে আধার কার্ডের নম্বর বাধ্যতামূলকভাবে দেখাতে হবে। না হলে তা পুনর্নবীকরণ করা হবে না।

এবার ড্রাইভিং লাইসেন্সেও বাধ্যতামূলক হচ্ছে আধার কার্ড

জাল লাইসেন্স অথবা এক নামে একাধিক লাইসেন্স রয়েছে এমন বহু অভিযোগ নানা সময়ে প্রশাসনের কাছে জমা পড়ে। অনেক সময়ে ট্রাফিক আইনে অথবা অন্য কোনও ফৌজদারী মামলায় একটি লাইসেন্স বাতিল হয়ে গেলেও অনেকে নকল আর একটি লাইসেন্স দিয়ে কাজ চালিয়ে যান। এই ধরনের ব্যক্তিদের বাড়বাড়ন্ত আটকাতে ও অপরাধ ঠেকাতে আধার নম্বর সংযুক্তিকরণের কথা ভাবা হয়েছে।

ভবিষ্যতে একমাত্র পরিচয়পত্র হিসাবে গণ্য হবে আধার কার্ড, কেন? জেনে নিন

আধার পে অ্যাপ : এই ১০টি বিষয় আপনার অবশ্যই জানা উচিৎ!

সরকারি সূত্রে খবর, আগামী অক্টোবর মাস থেকে এই নিয়ম জারি হবে। কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক ইতিমধ্যে এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করা শুরু করে দিয়েছে। আরটিও অফিস থেকে যাতে কেউ জাল লাইসেন্স তৈরি করতে না পারেন সেজন্য রাজ্যগুলিকে আবেদন করেছে।

জানা গিয়েছে, একটি কেন্দ্রীয় ডেটাবেস তৈরি করা হচ্ছে। দেশের প্রতিটি আরটিও অফিস সেটি অ্যাকসেস করতে পারবে। কেউ একবারের বেশি দ্বিতীয়বার লাইসেন্স করাতে এলেই সেখানে ধরা পড়বে। ফলে সারা দেশেই লাইসেন্স ব্যবস্থায় স্বচ্ছ্বতা আসবে এবং দুর্নীতি ও অপরাধ প্রবণতা ঠেকানো সম্ভব হবে।

English summary
The Centre will ask states to make Aadhaar identification necessary for new licences as well as for those seeking renewal.
Please Wait while comments are loading...