Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

লোকসভার স্পিকারকে অপমান করে সাসপেন্ড হলেন অধীর সহ ৬ সাংসদ

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

অধিবেশনকক্ষের ভেতরে অসংসদীয় আচরণের জন্য অধীর রঞ্জন চৌধুরী সহ ৬জন সাংসদকে সাসপেন্ড করলেন স্পিকার সুমিত্রা মহাজন। জিরো আওয়ারে ওয়েলে নেমে তুমুল বিক্ষোভ দেখানোর পাশাপাশি স্পিকারের দিকে কাগজ ছিঁড়ে ছুঁড়ে দেন অধীর ও বাকি সাংসদরা। এই ঘটনা স্পিকারের চেয়ারের পক্ষে অবমাননাকর বলে ৬জনকে সাসপেন্ড করেন সুমিত্রা মহাজন। এর পরপরই লোকসভার অধিবেশন দিনের মত মুলতুবি করে দেন তিনি।

[আরও পড়ুন: বিদায়বেলায় স্মৃতিমেদুর প্রণব মুখোপাধ্যায়ের ইন্দিরা-স্মরণ, সংসদ-স্মৃতিতেও ভারাক্রান্ত রাষ্ট্রপতি]

লোকসভার স্পিকারকে অপমান করে সাসপেন্ড হলেন অধীর সহ ৬ সাংসদ

সোমবার অধিবেশন শুরু হতেই বফর্স কাণ্ড ও গো-রক্ষার নামে পিটিয়ে খুনের ঘটনাগুলি নিয়ে আলোচনা হচ্ছিল। গোড়া থেকেই গো-রক্ষকবাহিনীর বিরুদ্ধে সরব ছিলেন অধীর সহ অন্যান্য বিরোধীরা। রীতিমত ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে থাকেন তাঁরা। এদিকে কংগ্রেসকে চাপে ফেলতে পাল্টা বফর্স নিয়ে সরব হন বিজেপি সাংসদরা। বিরোধীদের নিজেদের আসনে ফিরে যেতে বার বার বলতে থাকেন স্পিকার। কিন্তু আসনে ফিরে না গিয়ে হাতের কাগজ ছিঁড়ে স্পিকারের দিকে ছুঁড়ে দিন অধীর সহ ৬ জন। এরপরই অধীর রঞ্জন চৌধুরী, গৌরব গগৈ, সুস্মিতা দেব, রঞ্জিত রঞ্জন, কে সুরেশ ও এম কে রাঘবনকে সাসপেন্ড করেন স্পিকার। আগামী লোকসভার অধিবেশনকক্ষে প্রবেশ করতে পারবেন না তাঁরা। অধিবেশন কক্ষে বিরোধীদের আচরণকে দুর্ভাগ্যজনক বলেই মন্তব্য করেছেন লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন।

৬জন সাংসদকে সাসপেন্ড করার প্রতিবাদ জানিয়ে বিরোধীরা ধর্নায় বসার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে। অপরদিকে প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় সাব- কমিটি বফর্স কেলেঙ্কারি নিয়ে নতুন করে তদন্তের সুপারিশ করা নিয়েও এদিন শোরগোল কম হয়নি অধিবেশনকক্ষে। বফর্সকাণ্ডে সাব কমিটির সুপারিশের প্রতিবাদ জানাতেই ওয়েলে নেমে পড়েন অধীররা। ২০০৫ সালে দিল্লি হাইকোর্ট জানিয়ে দিয়েছিল, বফর্স কেলেঙ্কারি নিয়ে আরও কোনও তদন্ত হবে না। কিন্তু সম্প্রতি দিল্লি হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সিবিআইকে সুপ্রিমকোর্টা যাওয়ার সুপারিশ করেছে সাব কমিটির অধিকাংশ সদস্যই।

English summary
Adhir Ranjan Chowdhury and 5 other congress MP's are suspended for 'unbecoming conducts'. They alledgely throw papers towards speaker which is a contempt.
Please Wait while comments are loading...