Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সড়ক দুর্ঘটনায় গড়ে প্রতিদিন ৪১০ জন মানুষ মারা যান ভারতে : কেন্দ্রীয় রিপোর্ট

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৪ এপ্রিল : সড়ক পরিবহণে ভারতে প্রতিদিন যে হারে দুর্ঘটনা ঘটছে তাতে মৃত্যুর হার যথেষ্ট উদ্বেগজনক। কেন্দ্রীয় রিপোর্ট বলছে, ২০১৬ সালে সড়ক দুর্ঘটনায় ভারতে প্রতিদিন গড়ে ৪১০জন মানুষ মারা গিয়েছেন। ২০১৫ সালে সেই সংখ্যাটা ছিল প্রতিদিন গড়ে ৪০০ জন।

তবে ২০১৬ সালে তার আগের বছরের চেয়ে আহতের সংখ্যা কিছুটা কমে এসেছে। তথ্য বলছে, ২০১৫ সালে সারা দেশে ১ লক্ষ ৪৬ হাজার জন মানুষ সড়ক দুর্ঘটনার বলি হন। অন্যদিকে ২০১৬ সালে ১.৫ লক্ষ মানুষ রাস্তায় বেরিয়ে দুর্ঘটনার কবলে পড়ে প্রাণ হারান।

সড়ক দুর্ঘটনায় গড়ে প্রতিদিন ৪১০ জন মানুষ মারা যান ভারতে

সবকটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে পাওয়া তথ্য বেশ ভয়াবহ বলে উঠে এসেছে। কেন্দ্র ও রাজ্য সরকার যৌথভাবে সড়ক দুর্ঘটনা কমানোর ব্যাপারে পদক্ষেপ করবে বলে কেন্দ্রীয় সূত্রে জানানো হয়েছে। বলা হয়েছে, আগামী তিন মাসের মধ্যে আহত ও মৃতের সংখ্যা ৫০ শতাংশ কম করার চেষ্টা করা হবে।

২০১৬ সালের হিসাব বলছে, সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যার বিচারে সবচেয়ে উপরে রয়েছে বিহার। অন্যদিকে দিল্লি সহ কেন্দ্রশাসিত অঞ্চলে দুর্ঘটনায় মৃতের হার কমেছে। অন্যদিকে উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ ও পশ্চিমবঙ্গে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা অনেক বেড়েছে।

পরিসংখ্যান বলছে, ১৯৭০ সালের পর থেকে ভারতে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা প্রতিবছর বেড়েছে। শুধুমাত্র ২০১২-২০১৩ সালে তা কিছুটা কম ছিল। অপর্যাপ্ত আইন, দুর্বল পরিকাঠামোই ভারতে সড়ক দুর্ঘটনার মূল কারণ বলে উঠে এসেছে।

English summary
410 people died on Indian roads every day last year
Please Wait while comments are loading...