Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আগামী শতকের মধ্যেই জলের তলায় চলে যেতে পারে ভারতের বিখ্যাত এই শহর!

  • Written By:
Subscribe to Oneindia News

মুম্বই, ২২ ডিসেম্বর : আগামী একশো বছরের মধ্যে দেশের আর্থিক রাজধানী হিসাবে পরিচিত মুম্বইয়ের ৪০ শতাংশ জলের তলায় চলে যেতে পারে। যেভাবে পরিবেশের বদলের ফলে সমুদ্রের জলের মাত্রা বাড়ছে তাতে এই সম্ভাবনা জোরালোভাবে উঠে এসেছে সাম্প্রতিক সমীক্ষায়।

গ্রীষ্মপ্রধান আবহবিদ্যার উপরে হওয়া এক জাতীয় সম্মেলনে আবহাওয়ার পরিবর্তন ও উপকূল এলাকার সুরক্ষা নিয়ে আলোচনা হয়। ভারতীয় আবহাওয়া সোসাইটিও এতে যোগদান করেছিল।

জলের তলায় চলে যেতে পারে ভারতের বিখ্যাত এই শহর!

সেখানেই বলা হয়েছে যে মুম্বইয়ের মোট আয়তন ৫৪৮.৫৪ বর্গ কিলোমিটার। তার মধ্যে ১৯০ কিলোমিটার আগামি দিনে জলের তলায় চলে যেতে পারে।

এই বিষয়ের অন্যতম সমীক্ষক তথা ন্যাশনাল ইনস্টিটিউট অব ওশিয়নোগ্রাফির বিজ্ঞানী আর মনি মুরলী জানান, মুম্বই শহরের জনসংখ্যা হুহু করে বাড়ছে। ফলে আমাদের বুঝতে হবে আশপাশের এলাকা কতটা সুরক্ষিত।

মুম্বই উপকূলে প্রতিবছর ৩ মিলিমিটার করে জলের মাত্রা বাড়ছে। এর ফলে পরিবেশগত বিপর্যয় যেমন সম্পর্কিত, তেমনই সমুদ্রের ঢেউয়েও তার প্রভাব পড়ছে। এমনটাই জানিয়েছেন বিজ্ঞানীরা।

মুম্বই শহর সাধারণভাবে সমুদ্রপৃষ্ঠ থেকে গড়ে ১৪ মিটার উঁচুতে অবস্থিত। কিছু জায়গা ৬ থেকে ৮ মিটার উঁচুও রয়েছে। এছাড়া দক্ষিণ মুম্বইয়ের অনেকটা এলাকায় সমুদ্রের ধারে দেওয়াল তুলে অথবা বোল্ডার ফেলে উঁচু করে রাখা হয়েছে। তবে গত বেশ কয়েকবছরে পরিবেশের তাপমাত্রা বাড়ার পাশাপাশি উপকূল এলাকার ম্যানগ্রোভ ভয়ানকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ম্যানগ্রোভই উপকূল এলাকাকে ধ্বংসের হাত থেকে রক্ষা করে। তা নষ্ট হতে বসায় মুম্বই ভবিষ্যতে বিপদে পড়তে চলেছে। এমনটাই মত বিশেষজ্ঞদের।

English summary
Nearly 40% of Mumbai could be under water in the next 100 years if sea levels continue to rise, says a research paper that looked at Mumbai’s susceptibility to climate change.
Please Wait while comments are loading...