Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আগামী ৩ বছরের মধ্যে তথ্য প্রযুক্তি ক্ষেত্রে ২ লাখ কর্মী ছাঁটাইয়ের আশঙ্কা

  • Posted By:
Subscribe to Oneindia News

দেশের একের পর এক তথ্য প্রযুক্তি সংস্থায় ক্রমাগত কর্মী ছাঁটাইয়ের ঘটনায় রীতিমত চাঞ্চল্য ছড়াচ্ছে দেশের তথ্য প্রযুক্তি কর্মীদের মধ্যে। এরই মধ্যে হেড হান্টার নামের এক এক্সিকিউটিভ সার্চ ফার্ম তাদের নতুন রিপোর্টে যা জানিয়েছে , তা শিউরে দেওয়ার মত তথ্য।

আগামী ৩-৪ বছরের মধ্যে তথ্য প্রযুক্তি ক্ষেত্রে ২ লাখ কর্মী ছাঁটাইয়ের আশঙ্কা

হেড হান্টের তথ্য অনুযায়ী, আগামী ৩ বছরের মধ্যে মধ্যে ১.৭৫ লাখ থেকে ২ লাখ তথ্য প্রযুক্তি কর্মী ছাঁটাইয়ের সম্ভাবনা রয়েছে। বিভিন্ন তথ্য প্রযুক্তি সংস্থা এবিষয়ে পদক্ষেপ নিতে চলেছে বলে জানাচ্ছে হেড হান্টের রিপোর্ট। মূলত নতুন প্রযুক্তিকে গ্রহণ করতে গিয়ে সমস্যায় পড়ছেন বহু সংস্থার কর্মীরা। আর এই ছাঁটাই প্রক্রিয়া তার জেরেই হবে বলে মনে করা হচ্ছে।

বিশেষজ্ঞদের ধারণা বর্তমানে ভারতীয় তথ্য প্রযুক্তি ক্ষেত্রে যে পরিমাণ কর্মী কাজ করেন, আগামী ৩ থেকে ৪ বছরে সেই সংখ্যা অর্ধেক হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে মুম্বই , বেঙ্গালুরুর মতো শহরে কর্মী ছাঁটাই সেভাবে না হলেও, ছোট শহর গুলির ক্ষেত্রে এই সম্ভাবনা বেশি। শুধু তাইই নয়, এই সমস্ত সংস্থায় যারা বেশি বয়স্ক প্রথম কোপ তাঁদের ওপরেই পড়ার আশঙ্কা রয়েছে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য এর আগে, ইনফোসিসের মতো তথ্য প্রযুক্তি সংস্থা তাদের প্রায় ৯০০০ কর্মীকে ছাঁটাই করেছে। এছাড়াও কগনিজেন্ট থেকে ৬ থেকে ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের সম্ভাবনার খবর উঠে এসেছে কিছুদিন আগেই। তাছাড়াও বেশ কয়েকটি তথ্য প্রযুক্তি ফার্ম  থেকে একের পর এক কর্মী ছাঁটাইয়ের খবর উঠে আসছে। তার ওপর মার্কিন যুক্তরাষ্ট্রে এইট ওয়ানবি ভিসার সমস্য়া, সবমিলিয়ে ভারতীয় তথ্য প্রযুক্তি ক্ষেত্রে আশঙ্কার কালো মেঘ রয়েই যাচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

English summary
Job cuts in the IT sector would be between 1.75 lakh and 2 lakh for the next three years due to under-preparedness in adapting to new technologies said executive search firm Head Hunters.
Please Wait while comments are loading...