Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

১৩ কোটি আধার কার্ডের তথ্য ফাঁস সরকারি ওয়েবসাইট থেকে

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২ মে : প্রায় ১৩ কোটি আধার কার্ডের তথ্য যা ব্যক্তিগত থাকা উচিত, তা ফাঁস হয়ে গিয়েছে। এর ফলে আর্থিক জালিয়াতির ঘটনা বাড়বে বলেই মনে করা হচ্ছে। এই ঘটনা শাস্তিযোগ্য অপরাধ। তবে এর জন্য দায়ী সরকারি ওয়েবসাইটের দুর্বল নিরাপত্তা প্রোটোকল।

কেন্দ্রীয় সরকারের গ্রামোন্নয়ন মন্ত্রক ও অন্ধ্রপ্রদেশ রাজ্য সরকারের ওয়েবসাইট থেকে এই তথ্য ফাঁস হয়েছে। এই ঘটনা ইতিমধ্যে স্বেচ্ছ্বাসেবি সংস্থা 'সেন্টার অব ইন্টারনেট অ্যান্ড সোসাইটি'-তেও রিপোর্ট করা হয়েছে।

১৩ কোটি আধার কার্ডের তথ্য ফাঁস সরকারি ওয়েবসাইট থেকে

এর আগে নানা ক্ষেত্রে আধারের তথ্য ফাঁস নিয়ে খবর হয়েছে। তবে এত বড় মাপের তথ্য ফাঁস এর আগে হয়নি। মোট চারটি সরকারি ওয়েবসাইট থেকে তথ্য ফাঁস হয়েছে।

এর মধ্যে একটি ওয়েবসাইট মনরেগা প্রকল্পের জন্য প্রচুর পরিমাণে আধার নম্বর রেখেছিল। সবমিলিয়ে মোট ১০.৯ কোটি আধার নম্বর তাতে মজুত করা ছিল। যার মধ্যে ৭৮ লক্ষ নম্বর সংযুক্ত করা ছিল পোস্ট অফিসের সঙ্গে। এবং ৮.২৪ কোটি আধার নম্বর যুক্ত ছিল ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে। এছাড়া অন্ধ্রপ্রদেশের ওয়েবসাইট থেকেও ৩ কোটির বেশি আধার নম্বর ফাঁস হয়েছে।

রিপোর্ট অনুযায়ী কয়েকদিন আগে পর্যন্তও এত কোটি আধারের তথ্য সহজলভ্য অবস্থায় এই ওয়েবসাইটগুলিতে ছিল। এর মধ্যে বেশিরভাগই হলেন পেনশন বা বিভিন্ন ভাতা ভোগী বয়স্ক, বিধবা ও শারীরিকভাবে বিকলাঙ্গ মানুষ।

English summary
13 crore Aadhaar leaked due to poor security in 4 government websites
Please Wait while comments are loading...