Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এই ব্রিজগুলোর ওপর দিয়েই প্রাণ হাতে করে যাচ্ছেন, কী বলছে ন্যাশনাল হাইওয়ে অথরিটি

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

জাতীয় সড়কের ও থাকা ২৩ টি ব্রিজ ও টানেল ১০০ বছরের ওপর পুরনো। যার মধ্যে ১৭টির এখনই কোনওবিকল্প না হলে বড়সড় রক্ষণাবেক্ষণের প্রয়োজন।

দেশে ১২৩ টির বেশি ব্রিজের ভাল মতো পর্যবেক্ষণের দরকার এবং প্রায় ৬০০০ মতো ব্রিজ গঠনগত ভাবে খুব খারাপ অবস্থায় রয়েছে। সার্ভের পর এমনই পর্যবেক্ষণ জাতীয় সড়ক পরিবহণ মন্ত্রক এবং তার অধীন ইন্ডিয়ান ব্রিজ ম্যানেজমেন্ট সিস্টেমের।

এই ব্রিজগুলোর ওপর দিয়েই প্রাণ হাতে করে যাচ্ছেন

একশো বছরের ওপর পুরনো ব্রিজগুলির মধ্যে রয়েছে, গুজরাতের ভারুচের নর্মদা ব্রিজ,মধ্য়প্রদেশের টিকমাগড়ের দুটি, কর্নাটকের গুলবর্গা, মহারাষ্ট্রের কোলাপুর, পিমরি চিনচাদের একটি করে ব্রিজ। এই ব্রিজগুলির এখনই পরিবর্তন দরকার কিংবা বড়সড় রক্ষণাবেক্ষণের প্রয়োজন।

জাতীয় সড়ক পরিবহণ মন্ত্রকের অধীনে কালভার্ট, বড় ছোট ব্রিজ, ফ্লাইওভার মিলিয়ে দেশে প্রায় ১.৬ লক্ষ পরিকাঠামো রয়েছে। এদের প্রত্যেকটিরই আলাদা করে নম্বার দিয়ে চিহ্নিত করে পর্যবেক্ষণ করা হয়।

এই ব্রিজগুলোর ওপর দিয়েই প্রাণ হাতে করে যাচ্ছেন

জাতীয় সড়ক পরিবহণ মন্ত্রী নীতীন গড়কড়ি তার মন্ত্রক, ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া, রাজ্যগুলির পূর্ত দফতরকে অবিলম্বে পরিকাঠামোগুলির মেরামতি কিংবা স্থান পরিবর্তনের কথা জানিয়ে দিয়েছেন। স্থান পরিবর্তন করা হলে মন্ত্রক মোট ব্যয়ের ৩০ শতাংশ খরচ বহন করবে বলে জানিয়ে দেওয়া হয়েছে মন্ত্রকের তরফে।

English summary
123 bridge require immediate attention and another 6000 are sturcturally weak under NH, survey by national highway authority
Please Wait while comments are loading...