Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নরেন্দ্র মোদীর ক্যাবিনেট সম্প্রসারণ নিয়ে গুরুত্বপূর্ণ ১০ তথ্য

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৫ জুলাই : আজ, নরেন্দ্র মোদীর মন্ত্রিসভার সম্প্রসারণ হল। ১৯ জন নয়া মন্ত্রী মঙ্গলবার সকালে শপথ গ্রহণ করেন। ক্যাবিনেটের এই নয়া মন্ত্রীদের তালিকায় যুক্ত হলেন দার্জিলিংয়ের সাংসদ এস এস আহলুওয়ালিয়া।

একঝলকে দেখে নেওয়া যাক ক্যাবিনেট সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ১০টি তথ্য

নরেন্দ্র মোদীর ক্যাবিনেট সম্প্রসারণ নিয়ে গুরুত্বপূর্ণ ১০ তথ্য

১. মন্ত্রি বাছাইয়ের প্রক্রিয়ার নেতৃত্বে ছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর উন্নয়ন এবং সুশাসনের লক্ষ্যকে যাঁরা নিজের কাজ ও পারফরম্যান্স দিয়ে পূরণ করতে পারবেন বলে মনে করেছেন তাদেরকেই বেছে নিয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর প্রধান লক্ষ্য গ্রাম, গরীব ও কৃষকদের উন্নয়নসাধন। [নরেন্দ্র মোদীর মন্ত্রিসভার সম্প্রসারণ : নতুন ১৯ মন্ত্রী]

২. যাঁরা আজ শপথ গ্রহণ করলেন তারা নয় জুনিয়র মন্ত্রী নয় প্রতিমন্ত্রী হিসাবে কাজ করবেন। কোন কোনও মন্ত্রীকে স্বাধীন দায়িত্বপ্রাপ্ত ভার দেওয়া হতে মন্ত্রকের। প্রতিরক্ষা, স্বরাষ্ট্র, অর্থ এবং বিদেশ মন্ত্রকের কোনও বদল হচ্ছে না।

৩. প্রধানমন্ত্রী অরুণ জেটলির কাজের ভার লাঘব করতে চান তাই তথ্য ও সম্প্রচার মন্ত্রক অন্য কাউকে দেওয়া হতে পারে।

৪. সর্বানন্দ সোনেওয়াল অসমের মুখ্যমন্ত্রী হয়ে যাওয়ায় নয়া ক্রীড়ামন্ত্রী নিয়োগ করতে পারেন প্রধানমন্ত্রী। [ এস এস আহলুওয়ালিয়া : বাবুলের পর বাংলা থেকে দ্বিতীয় মন্ত্রী পেল ভারত]

৫. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ক্যাবিনেট থেকে কয়েকজন মন্ত্রী ইস্তফা দিতে পারেন নতুনদের জায়গা করে দেওয়ার জন্য। কারণ কাউন্সিলে ৮২ জনের বেশি থাকতে পারেন না। সূত্রের খবর, এই মুহূর্তে প্রধানমন্ত্রীকে নিয়ে ৬৬ জন মন্ত্রী রয়েছেন। নতুনদের জায়গা দিতে সরতে হতে পারে ৬ মন্ত্রীকে।

৬. নতুন মন্ত্রীদের মধ্যে রয়েছেন, পিপি চৌধুরি যিনি পেশায় আইনজীবী। চিকিৎসক সুভাষ ভামরে , সাংবাদিক এম জে আকবর, প্রাক্তন আমলা অর্জুন রাম মেঘওয়াল এবং লেখক ও সংরক্ষণবাদী অনিল মাধব দাভে।

৭. নয়া মন্ত্রিদের তালিকায় পিছিয়ে পরা শ্রেণী, দলিত এবং সংখ্যালঘু সম্প্রদায়কে প্রাধান্য দেওয়া হয়েছে। তফশিলি উপজাতির প্রতিনিধি হিসাবে রাখা হয়েছে যশবন্তসিং ভাভোর এবং ফগ্গন সিং কুলসাটে, তফশিলি জাতির পাঁচ প্রতিনিধি অজয় তামতা, রামদাস আঠাওয়ালে, অর্জুন রাম মেঘওয়াল, রমেশ জিগাজিনাগি এবং কৃষ্ণা রাজ।

৮. সংখ্যা লঘু দুই নেতাকে রাখা হয়েছে যাদের মধ্যে একজন এম জে আকবর এবং অন্যজন এস এস আহলুওয়ালিয়া। দুই মহিলা প্রার্থী রয়েছেন, অনুপ্রিয়া সিং পটেল এবং কৃষ্ণা রাজ।

৯. এই নতুন ১৯ জন মন্ত্রী এসেছেন ১০ টি রাজ্য থেকে - উত্তরপ্রদেশ, রাজস্থান, গুজরাত, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, দিল্লি, উত্তরাখণ্ড, কর্ণাটক, অসম।

১০. প্রকাশ জাভেদকরকে ক্যাবিনেট মর্যাদায় পদোন্নতি দেওয়া হয়েছে।

English summary
10 important fact about Prime Minister Narendra Modi's Cabinet Expansion
Please Wait while comments are loading...