Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বাতাসে দূষণের পরিমান বাড়ায়, ১৮০০ সরকারি স্কুল বন্ধ রাজধানী দিল্লিতে

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৫ নভেম্বর : দীপাবলীর পরের দিন থেকেই থেকে রাজধানী দিল্লিতে দূষণ মাত্রা ছাড়িয়েছে। বিগত ১৭ বছরের সমস্ত মাত্রা ছাড়িয়ে গিয়েছে এবারের দূষণ। বিশেষজ্ঞদের মতে এখনও পর্যন্ত দিল্লির আকাশে বিষাক্ত গ্যাসের পরিমাণ এতটাই বেশি যার জেরে শারীরিক ক্ষতির সম্ভাবনা থেকেই যাচ্ছে। বেশ কয়েকদিন কেটে গেলেও দূষণের পরিমাণ না কমায় চিন্তায় রয়েছেন প্রশাসনিক কর্তারা।

দীপাবলীর পরের দিন সকালেই ধোঁয়া এবং কুয়াযা ঢাকা পড়ে যায় আকাশ। এখনও সেই একই অবস্থা জারি রয়েছে। এর  জেরে দিল্লি সরকার রাজধানী দিল্লির তিনটি পুরসভা এলাকায় প্রায় ১৮০০ টি প্রাইমারি স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। প্রশাসনিক সূত্রে জানানো হয়েছে ছাত্র-ছাত্রীদের দূষণের হাত থেকে বাঁচাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাতাসে দূষণের পরিমান বাড়ায়, ১৮০০ সরকারি স্কুল বন্ধ রাজধানী দিল্লিতে

শুক্রবার বিকেলেই তাদের সিদ্ধান্তের কথা জানিয়ে দেয় সরকার। সেই মোতাবেক আজ দিল্লির বেশিরভাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলি বন্ধ রাখা হয়েছে। রবিবার বিকেলরে পরে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে পরবর্তী পদক্ষেপ কি হবে।

সরকার যেমন প্রাথমিক বিদ্যালয়গুলিকে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন তেমনি অনেক বেসরকরি বিদ্যালয়গুলিও বন্ধ রয়েছে। অনেক বেসরকারি বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের বিদ্যলয়ের বাইরে এবং খোলা জায়গায় না যাওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

দিল্লির ৩ টি পৌরসভা এলাকার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ৯ লক্ষের কাছাকাছি ছাত্র-ছাত্রী রয়েছে। যাদের স্বাস্থ্যের কথা ভেবে সরকার যে সিদ্ধান্ত নিয়েছে তার জেরে আগামী সোমবারও স্কুল বন্ধ থাকতে পারে বলে মনে করা হচ্ছে। দীপাবলীর পরে অন্যান্যবার যে পরিমাণ বায়ু দূষিত হয় তার চেয়ে প্রায় ১২ গুণ বেশি মাত্রায় বায়ু দূষিত হয়েছে। তাই এই পরিস্থিতি স্বাভাবিক হতে এখনও সময় লাগবে বলে মনে করছেন বিশেষঞ্জরা।

English summary
1,800 Schools Shut As Delhi Chokes On Pollution 12 Times Worse Than Safe
Please Wait while comments are loading...