Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আপনি হয়তো জানেন না এই পরিষেবাগুলোর জন্যও আপনার টাকা কাটে ব্যাঙ্ক!

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৬ আগস্ট : ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই ভারতে এমন ব্যক্তির সংখ্যা কমই। কিন্তু যাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে, তাদের মধ্যেও অনেকে জানেন না ব্যাঙ্ক কোন কোন খাতে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কাটে। যদিও ব্যাঙ্কগুলির ওয়েসাইটে বেশিরভাগ সময়ই এই চার্জগুলির বিষয়ে বলা থাকে। কিন্তু অনেকেই তাতে নজর দেন না। [(ছবি) ধনী হতে চান? বাড়ি থেকে এই জিনিসগুলি এখনই সরান!]

ব্যাঙ্ক কিন্তু আপনার অ্যাকাউন্ট থেকেই এই টাকাগুলো কাটে। গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা কাটা যাওয়ার পর তখন তার হুঁশ আসে। কারণ ব্যাঙ্ক স্টেটমেন্টে কী কী টাকা কাটা গিয়েছে তার বিস্তারিত বিবরণ পাওয়া যায়। [(ছবি) এটিএম ব্যবহারের ক্ষেত্রে সুরক্ষিত থাকুন এই ৬ উপায়ে]

তাহলে আসুন একঝলকে দেখে নেওয়া যাক

ন্যুনতম ব্যালেন্স

ন্যুনতম ব্যালেন্স

বহু ব্যাঙ্কে অ্যাকাউন্টে নির্দিষ্ট ন্যুনতম টাকা রাখার জন্য আগে থেকেই বলা হয়। ন্যুনতম ব্যালেন্স কত হবে তা ব্যাঙ্কের উপর নির্ভর করে। যদি আপনার অ্যাকাউন্টে ন্যুনতম ব্যালেন্স না থাকে তাহলে ব্যাঙ্ক তার জন্য পেনাল্টি চার্জ করতে পারে। আর সেই পেনাল্টি চার্জ আপনার অ্যাকাউন্ট থেকেই কাটা হবে।

পেমেন্ট আটকানো

পেমেন্ট আটকানো

আপনি যদি কোনও চেক ইস্যু করেন, কিন্তু কোনও কারণে চেকের স্টপ পেমেন্ট বা চেক ভাঙানোর আগে তা আটকে দেওয়া হয় তার জন্যও ব্যাঙ্ক একটা নির্দিষ্ট টাকা কাটতে পারে।

ডেবিট কার্ড চার্জ

ডেবিট কার্ড চার্জ

ডেবিট কার্ড চার্জ ১০০ টাকা থেকে ৫০০ টাকার মধ্যে হয়। বিভিন্ন ব্যাঙ্কের ক্ষেত্রে এই চার্জ ভিন্ন হতে পারে। আপনি যদি পরিবারের কোনও সদস্যের জন্য অ্যাডঅন কার্ড নিতে চান তার জন্যও আপনাকে আলাদা চার্জ দিতে হবে।

ইমেল/এসএমএস অ্যালার্ট

ইমেল/এসএমএস অ্যালার্ট

ইমেল/এসএমএস অ্যালার্টের জন্যও কিন্তু ব্যাঙ্ক আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কাটে। যদিও এই টাকার পরিমাণ খুবই সামান্য হয়।

ব্যাঙ্ক স্টেটমেন্ট

ব্যাঙ্ক স্টেটমেন্ট

ব্যাঙ্কের তরফে বিনামূল্যে কিছু স্টেটমেন্ট দেওয়া হয়। কিন্তু কোনও কারণবশত যদি গ্রাহক ব্যাঙ্কের থেকে অতিরিক্ত কোনও ব্যাঙ্ক স্টেটমেন্ট চায় সেক্ষেত্রে ব্যাঙ্ক অতিরিক্ত চার্জ করতে পারে।

স্ট্যান্ডিং ইন্সট্রাকশন

স্ট্যান্ডিং ইন্সট্রাকশন

আমরা যদি চাই আমাদের কোনও বিল, ইএমআই দেওয়ার টাকা নির্দিষ্ট তারিখে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে স্বয়ংক্রিয় পদ্ধতিতে কেটে নেওয়া হোক, তার জন্য অ্যাকাউন্টকে স্ট্যান্ডিং ইন্সট্রাকশন বা নির্দিষ্ট নির্দেশ দিতে হয় গ্রহিতাকে। এর জন্যও কিন্তু কিছু কিছু ব্যাঙ্ক আলাদা করে টাকা কাটে। কিন্তু নির্দিষ্ট তারিখে যদি আপনার অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা না থাকে তার জন্য ব্যাঙ্ক আপনার অ্যাকাউন্টে পেনাল্টি চার্জও লাগাতে পারে।

পাসওয়ার্ড ভুলে গেলে

পাসওয়ার্ড ভুলে গেলে

নেটব্যাঙ্কিংয়ের পাসওয়ার্ড আপনি যদি ভুলে যান কিংবা এটিএম-এর পিন ভুলে যান তা খুলে দেওয়ার জন্য বহু ব্যাঙ্কা আলাদা মূল্য চার্জ করে। এর পরিমাণ অবশ্য বিভিন্ন ব্যাঙ্কের ক্ষেত্রে বিভিন্ন হয়। সব ব্যাঙ্কের ক্ষেত্রে তা লাগুও নয়।

English summary
You may not know that bank charges for these services
Please Wait while comments are loading...