Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) বিশ্ব জল দিবস ২০১৭ : জল নিয়ে এই তথ্যগুলি সকলের জানা প্রয়োজন

  • Posted By:
Subscribe to Oneindia News

প্রতিবছর ২২ মার্চ তারিখে বিশ্ব জল দিবস পালিত হয়। পরিশ্রুত জলের গুরুত্ব, শৌচালয়, পরিচ্ছন্নতার গুরুত্ব বোঝাতে এই দিনটির বিশেষ গুরুত্ব রয়েছে। সারা বিশ্বে পরিশ্রুত জলের জোগাড় ও তার ভান্ডারকে সুরক্ষিত রাখা নিয়ে সচেতন করতেও এই দিনটির বিশেষ গুরুত্ব রয়েছে।

রাষ্ট্রপুঞ্জের তরফে এই দিনটিকে বিশেষ গুরুত্ব দিয়ে পালন করা হয়। ১৯৯৩ সালে প্রথমবার বিশ্ব জল দিবস পালন করা হয়। এবছরে বিশ্ব জল দিবসে জাতিপুঞ্জের থিম হল "কেন জলের এত খরচ?" তবে জলের কী গুরুত্ব রয়েছে তা বুঝতে হলে এই সম্পর্কে কতগুলি গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিতে হবে।

৬৬ কোটির বেশি মানুষের জলের অভাব

৬৬ কোটির বেশি মানুষের জলের অভাব

সারা পৃথিবীতে ৬৬.৩ কোটি মানুষ নিরাপদ পানীয় জলের অভাবে ভুক্তভোগী। এত সংখ্যক মানুষের বাড়ির কাছাকাছি পানীয় জলের কোনও ব্যবস্থা নেই।

ব্যবহারযোগ্য জলের ঘাটতি

ব্যবহারযোগ্য জলের ঘাটতি

পৃথিবীর মোট তিন ভাগ জল ও একভাগ স্থল। এমনটা আমরা ছোট থেকেই বইয়ের পাতায় পড়ে এসেছি। তবে সেই জলের কতটা ব্যবহারযোগ্য তা আমরা অনেকেই জানি না। ফলে নদী, খাল, বিল, সাগর, সমুদ্রে প্রচুর জল থাকলেও তার সমস্তটা ব্যবহারযোগ্য নয়।

মাত্র ১ শতাংশ জল পানীয়যোগ্য

মাত্র ১ শতাংশ জল পানীয়যোগ্য

দেখা গিয়েছে, পৃথিবীর মোট জলের ৯৭ শতাংশ হল সমুদ্রের নোনা জল। ফলে তা পানযোগ্য নয়। বাকী তিন শতাংশের মধ্যে ২ শতাংশ বরফ হয়ে হিমবাহ বা অন্য জায়গায় জমে রয়েছে। ফলে সারা পৃথিবীর মানুষের ব্যবহারের জন্য রয়েছে শুধুমাত্র ১ শতাংশ জল।

বিয়ার তৈরিতে লাগে প্রচুর জল

বিয়ার তৈরিতে লাগে প্রচুর জল

বিয়ার তৈরিতে প্রচুর জল লাগে। এতে প্রয়োজনীয় সামগ্রীতে যেমন জল গালে তেমনই এক পাঁইট বিয়ার তৈরিতে ২০ গ্যালন জল লাগে বল জানা গিয়েছে। ফলে কম পরিমাণ জল অপচয় হয় তা অবর্ণনীয়।

প্রশান্ত মহাসাগরে অর্ধেক জল ধরা রয়েছে

প্রশান্ত মহাসাগরে অর্ধেক জল ধরা রয়েছে

অতলান্তিক মহাসাগর সারা পৃথিবীর মোট সামুদ্রিক জলের ২৩ শতাংশ ধারণ করে রেখেছে। এদিকে প্রশান্ত মহাসাগরে মোট জলের ৪৮ শতাংশ রয়েছে বলে গবেষণায় উঠে এসেছে। অতলান্তিক মহাসাগরের চেয়ে এক চা চামচ জলে বেশি অনু রয়েছে বলে গবেষকরা জানিয়েছেন।

নদীর চেয়ে পরিবেশে জল বেশি রয়েছে

নদীর চেয়ে পরিবেশে জল বেশি রয়েছে

সারা পৃথিবীতে সমস্ত নদী মিলিয়ে যে পরিমাণ জল রয়েছে তার চেয়ে বেশি জল মজুত রয়েছে পরিবেশে, হাওয়ায়। যদি পরিবেশে মিশে থাকা সমস্ত জলকণা একসঙ্গে বৃষ্টি আকারে ঝরে পড়ে তাহলে পৃথিবীর সমস্ত জায়গা গড়ে এক ইঞ্চি জলে ডুবে যাবে।

জলের অপচয়

জলের অপচয়

একটি সাধারণ নল দিয়ে মিনিটে ২ গ্যালন করে জল বের হয়। প্রতিদিন দাঁত ব্রাশ করার সময়ে কলের মুখ বন্ধ করে রাখলে ফি দিন আপনি চার গ্যালন করে জল বাঁচাতে পারেন। এমনকী বিভিন্ন পাবলিক টয়লেটে দিনে গড়ে ২০০ গ্যালন করে জল নষ্ট হয় বলেও দেখা গিয়েছে।

কোটি কোটি মানুষ দূষিত জল পান করে

কোটি কোটি মানুষ দূষিত জল পান করে

সারা পৃথিবীতে ২৫০ কোটি মানুষ উন্নত শৌচাগারের সুবিধা ভোগ করেন না। ফলে তাদের জলকষ্ট রয়েছে তা আর আলাদা করে বলে দিতে হবে না। এছাড়া ১৮০ কোটি মানুষ দূষিত জল পান করে বেঁচে রয়েছেন। ফলে ডায়রিয়া, কলেরার মতো রোগের প্রকোপ বেড়ে যায়।

জল অপচয়ে একনম্বরে আমেরিকা

জল অপচয়ে একনম্বরে আমেরিকা

জল খরচে সবচেয়ে এগিয়ে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রবাসী। প্রতিদিন একজন আমেরিকাবাসী গড়ে ১০০ গ্যালন জল ব্যবহার করে। সেখানে ইউরোপীয়রা গড়ে ৫০ গ্যালন, সাব সাহারন আফ্রিকার বাসিন্দারা মাত্র ২-৫ গ্যালন জল জনপ্রতি ব্যবহার করতে পারেন।

জল জোগাড়ে ব্যস্ত থাকে মহিলারা

জল জোগাড়ে ব্যস্ত থাকে মহিলারা

ভারতের মতো অন্য উন্নয়নশীল দেশে মূলত মহিলা বা মেয়েরা জল জোগাড়ের কাজ করেন। সারাদিনের এক চতুর্থাংশ সময়ই এই কাজে অতিবাহিত করেন তাঁরা।

নোংরা জল ব্যবহার করে লাখো মানুষের মৃত্যু

নোংরা জল ব্যবহার করে লাখো মানুষের মৃত্যু

প্রতিবছর নোংরা জল ব্যবহার করে ও শৌচাগারের অভাবে সারা বিশ্বে ৮ লক্ষ ৪২ হাজার মানুষ মারা যান। সারা বিশ্বে বিশুদ্ধ জল ও শৌচাগারের ব্যবহার সঠিক হলে মোট রোগ ৯.১ শতাংশ হারে কমবে। এবং সবমিলিয়ে মৃত্যুর হার ৬.৩ শতাংশ হারে কমবে।

English summary
World Water Day 2017 : Know the Importance of water
Please Wait while comments are loading...